ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিআইএর নতুন প্রধান পমপেও

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২২, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিআইএর নতুন প্রধান পমপেও

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রের সিআইএর প্রধান হলেন মাইক পমপেও।

নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত ও সিনেটে অনুমোদিত পমপেও (৫৩) সোমবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) দায়িত্ব গ্রহণ করেন। সোমবার তাকে শপথ পড়ান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এর আগে সিনেটে ৬৬/৩২ ভোটে অনুমোদন পায় পমপেওর নিয়োগ।

পমপেওর নিয়োগ নিয়ে সিনেট বিতর্কে তার বিষয়ে সংশয় প্রকাশ করা হয়, তিনি নজরদারি কার্যক্রম বাড়াতে পারেন এবং নির্যাতন হিসেবে চিহ্নিত সিআইএর কিছু জিজ্ঞাসাবাদ কৌশল বহাল রাখতে পারেন। তবে তার পক্ষের সিনেটররা যুক্তি দেখান, আইন অনুযায়ী জিজ্ঞাসাবাদ কৌশল ব্যবহার করবেন তিনি।  এসব সংশয় থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের শীর্ষ সংস্থার দায়িত্ব নিলেন তিনি।

আগের প্রেসিডেন্ট বারাক ওবামা ২০০৯ সালে প্রথম মেয়াদে ক্ষমতা গ্রহণের পর জিজ্ঞাসাবাদের কৌশল হিসেবে ওয়াটারবোর্ডিং বাতিলে নির্বাহী আদেশ জারি করেন। ওয়াটারবোর্ডিংয়ের বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো তুমুল বিরোধিতা করে।

সিনেট ইন্টেলিজেন্স কমিটির লিখিত প্রশ্নের জবাবে পমপেও বলেন, কিছু ক্ষেত্রে তিনি নীতি পরিবর্তন করতে আগ্রহী। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে দেশের সুরক্ষার জন্য প্রয়োজনীয় নীতি পদক্ষেপ নেবেন তিনি।

তবে নির্বাচনী প্রচারের সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, প্রেসিডেন্ট হলে জিজ্ঞাসাবাদের কৌশল হিসেবে ওয়াটারবোর্ডিং কৌশল ফিরিয়ে আনবেন। তবে এ বিষয়ে এখনো কোনো উদ্যোগ দেখা যায়নি।

সিনেটে পমপেওর বিরোধিতা করে প্রায় এক ঘণ্টা বক্তব্য দেন ডেমোক্রেটিক সিনেটর রন ওয়াইডেন। জিজ্ঞাসাবাদের কৌশল ও নজরদারির বিষয়ে পমপেওর বক্তব্য সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন, পমপেও কীভাবে নীতি বাস্তবায়ন করবেন, তা সন্তোজনক নয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়