ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চট্টগ্রামে প্রথমবারের মতো প্রাণিসম্পদ প্রদর্শনী

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে প্রথমবারের মতো প্রাণিসম্পদ প্রদর্শনী

প্রদর্শনীতে পাখি হাতে এক তরুণী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে চট্টগ্রামের খুলশি ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক শামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে গণপূর্তমন্ত্রী বলেন, প্রাণিজ আমিষ মেধাবী জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আন্তর্জাতিক সমুদ্রসীমা পেয়েছি আমরা। আন্তর্জাতিক আদালতে মামলা করে মিয়ানমার ও ভারত থেকে সমুদ্রসীমা অর্জন করেছি। এ সমুদ্রসীমায় অনেক সম্পদ রয়েছে। অনেক সম্ভাবনা রয়েছে।

বঙ্গবন্ধুর সময় মানবসৃষ্ট দুর্ভিক্ষ হয়েছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, এর পেছনে স্বাধীনতার শত্রুরা জড়িত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়েছেন। সাড়ে সাত কোটি থেকে বেড়ে এখন আমাদের জনসংখ্যা ১৬ কোটি। কিন্তু তারপরও খাদ্য আমাদের উদ্বৃত্ত। গত বছর ৫০ হাজার মেট্রিক টন খাদ্য বিদেশে রপ্তানি করেছি। পৃথিবীতে মাছ উৎপাদনে আমরা এখন চতুর্থ। আমাদের আয়তন ছোট, কিন্তু উৎপাদন ক্ষমতা আমরা বাড়াচ্ছি।

চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রাণিসম্পদ দপ্তর দিনব্যাপী বিভিন্ন প্রজাতি পোষা ও বনজ প্রাণীর উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনী উদ্বোধন করে মন্ত্রী ভেটেরেনারি বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়াম পরিদর্শন করে বলেন, বিশ্বের অনেক দেশে গেলাম। পয়সা খরচ করে অনেক এনাটমি মিউজিয়াম দেখেছি। আজ এই বিশ্ববিদ্যালয়ের এনাটমি মিউজিয়াম দেখলাম। কিন্তু বিনামূল্যে। আমার কাছ থেকে টাকা নেয়নি। আমি সিভাসু কর্তৃপক্ষকে আহ্বান জানাব, এখানে অনেক জায়গা আছে। বড় জায়গা নিয়ে একটি এনাটমি পার্ক করেন। যাতে চট্টগ্রামবাসী বেড়াতে আসতে পারেন, দেখতে পারেন।

চট্টগ্রামে প্রথমবারের মতো আয়োজিত এই প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৪০টি স্টলে বিভিন্ন প্রাণিজ খাবারের প্রদর্শনীর পাশাপাশি উন্নত জাতে গরু, ছাগল, ভেড়া, পোষা কুকুর, কবুতর, পাখি, কুমিরসহ বিভিন্ন প্রাণী প্রদর্শন করা হয়।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২৫ ফেব্রুয়ারি ২০১৭/রেজাউল করিম/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়