ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র কালোবাজারে বিক্রি

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র কালোবাজারে বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট আসাদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার বিদ্রোহীদের জন্য মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ও সৌদি আরব মিলিতভাবে জর্ডানে যে অস্ত্রের চালান পাঠিয়েছিল সেগুলো কালোবাজারে বিক্রি করে দিয়েছে দেশটির গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা।

 

গত বছরের নভেম্বরে রাজধানী আম্মানের পুলিশ প্রশিক্ষণ ক্যাম্পে দুই আমেরিকানসহ পাঁচজনকে হত্যার সময় চুরি যাওয়া এসব অস্ত্রের কয়েকটি ব্যবহার করা হয়েছিল।

 

আমেরিকান ও জর্ডানের কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরা ও নিউইয়র্ক টাইমস এক যৌথ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র প্রদান ও প্রশিক্ষণের জন্য গত বছর লাখ লাখ ডলারের অস্ত্র পাঠিয়েছিল সিআইএ ও সৌদি আরব । কিন্তু এসব অস্ত্র বিদ্রোহীদের হাতে না দিয়ে জর্ডানের গোয়েন্দা বিভাগের কয়েকজন কর্মকর্তা কালোবাজারে বিক্রি করে দেন। চুরি যাওয়া এসব অস্ত্রের মধ্যে রয়েছে কলাশনিকভ অ্যাসল্ট রাইফেল, মর্টার ও রকেট চালিত গ্রেনেড। জর্ডানের কর্মকর্তারা অস্ত্র বিক্রির টাকা দিয়ে দামী গাড়ি, আইফোন ও বিভিন্ন বিলাসজাত সামগ্রী কিনেছে।

 

মার্কিন ও জর্ডানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর জর্ডানের পুলিশ কর্মকর্তা ক্যাপ্টেন আনওয়ার আবু জাইদ দুই জর্ডানীয়, দুই আমেরিকান ও এক দক্ষিণ আফ্রিকীয়কে হত্যার সময় যেসব অস্ত্র ব্যবহার করেছিলেন, সেগুলো মূলত বিদ্রোহীদের উদ্দেশে পাঠানো অস্ত্রের চালানের অংশ। ক্যাপ্টেন আনওয়ারের কাছ থেকে উদ্ধার হওয়া অস্ত্রের সিরিয়াল নম্বরের মিলিয়ে দেখতে গিয়ে এ তথ্য জানা গেছে।

 

এদিকে জর্ডানের তথ্যমন্ত্রী মোহাম্মদ এইচ আল মোমানি জানিয়েছেন,  জর্ডানের গোয়েন্দা কর্মকর্তাদের জড়িয়ে অস্ত্র চুরির যে কথা বলা হচ্ছে তা সঠিক নয়।

 

তিনি বলেন, ‘আমাদের নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ শৃঙ্খলার মধ্য দিয়ে সঠিকভাবে পরিচালিত হয়।’

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়