ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিরীয় বাহিনীর বিমান হামলায় ‘নিহত ৯৪’

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরীয় বাহিনীর বিমান হামলায় ‘নিহত ৯৪’

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী অধিকৃত এলাকা পূর্বাঞ্চলীয় গৌটা শহরে সিরীয় বাহিনীর বিমান হামলায় অন্তত ৯৪ জন  নিহত হয়েছে।

মানবাধিকার গ্রুপ সিরিয়ান অবজারভেটরির বরাত রয়টার্স জানিয়েছে, সরকারী বাহিনীর হামলায় আহত হয়েছে  আরো ৩২৫ জন। এ বিষয়ে সিরিয়ার সামরিক বাহিনী কোনো মন্তব্য করেনি। তবে দামেস্ক সরকার জানিয়েছে, তারা শুধু ‘জঙ্গিদের’ লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

এদিকে মানবাধিকার গ্রুপের বরাতে বিবিসি জানিয়েছে, সোমবার সরকারী বাহিনীর বিমান ও রকেট হামলায় নিহতদের মধ্যে ২০ শিশুসহ ৭৭ বেসামরিক নাগরিক রয়েছে।

সিরীয় সেনারা এখন স্থলপথেও অভিযানের প্রস্তুতি নিচ্ছে। এদিকে বিদ্রোহীরা দামেস্ক লক্ষ্য করে পাল্টা রকেট হামলা করছে। কিন্তু সরকারী বাহিনী তাদের থেকে অনেক শক্তিশালী।

বিমান থেকে বোমা হামলা বন্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। গৌটা শহরে প্রায় ৪ লাখ লোকের বসবাস রয়েছে। ২০১৩ সাল থেকেই ওই এলাকা অবরুদ্ধ হয়ে আছে। রাজধানী দামেস্কের কাছে এটাই বিদ্রোহীদের দখল করা সবশেষে এলাকা।

চলতি মাসের শুরু থেকেই গৌটার দখল নিতে সেখানে অভিযান শুরু করে সিরীয় বাহিনী। সরকারি বাহিনীর অভিযানে এ পর্যন্ত কয়েকশ মানুষ নিহত এবং বহুসংখ্যক আহত হয়েছে। সংঘাতপূর্ণ এই অঞ্চলে বেসামরিক নাগরিকদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সরবরাহে খুব কমই অস্ত্র বিরতি থাকে।

গৌটায় সরকারী বাহিনী বড় ধরনের অভিযান শুরু করে রোববার। শুধু বেসামরিক নাগরিকদের ওপর নয়, সেখানে বেকারি ও গুদামসহ বিভিন্ন স্থাপনায় হামলা হচ্ছে। যার ফলে তাদের খাদ্য সরবরাহ বিঘ্নিত হচ্ছে। সোমবার যে হামলা হয়েছে তা গত কয়েক বছরের মধ্যে কোন একক দিনে সব থেকে ভয়াবহ হামলা। লোকজন আশঙ্কিত যে, তাদের এ এলাকার পরিনতি আলেপ্পোর মত হতে পারে।

ত্রাণ কর্মীরা বলছেন, বড় বড় সড়কেও হামলা হচ্ছে। এর ফলে সাহায্য কিংবা উদ্ধার অভিযান ব্যাহত হতে পারে। বন্ধ হয়ে যেতে পারে অ্যাম্বুল্যান্স চলাচল। সোমবার একটি মাতৃসদনসহ চারটি অস্থায়ী হাসপাতালও হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে।

এদিকে সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কী বাহিনীর বিরুদ্ধে কুর্দি যোদ্ধাদের সহায়তা না করার জন্য সিররিয়ার সরকারকে সতর্ক করে দিয়েছে তুরস্ক।

রোববার থেকে শুরু করে ঘৌটা শহরে কয়েক দফা বিমান হামলায় শুধুমাত্র বেসামরিক হতাহতের ঘটনাই ঘটেনি বরং বেসামরিকদের বেঁচে থাকার বিভিন্ন অবলম্বনও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার বেশ কিছু বেকারি, গুমাদঘর হামলার শিকার হয়েছে। ফলে খাদ্য সরবরাহ বন্ধ রয়েছে। একটি ভিডিওতে দেখা গেছে, বোমা হামলায় ভেঙে পড়া ও ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘর থেকে লোকজন পালিয়ে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়