ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হেলস-রুটের সেঞ্চুরিতে উইন্ডিজ হোয়াইটওয়াশ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৪, ১০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেলস-রুটের সেঞ্চুরিতে উইন্ডিজ হোয়াইটওয়াশ

৩-০ ব্যবধানে সিরিজ জিতল এউইন মরগানের দল

ক্রীড়া ডেস্ক : তিন ম্যাচেই টস জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর ম্যাচ? ওয়েস্ট ইন্ডিজ হেরেছে তিন ম্যাচেই! প্রথম দুই ম্যাচে তাও একটু প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল। কিন্তু বার্বাডোজে কাল শেষ ওয়ানডেতে ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না ক্যারিবীয়রা।

অ্যালেক্স হেলস ও জো রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বেঁধে দেওয়া ৩২৯ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ১৪২ রানেই গুটিয়ে গেছে জেসন হোল্ডারের দল। ১৮৬ রানের বিশাল জয়ে তিন ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে এউইন মরগানের দল। রানের হিসাবে এটি ইংল্যান্ডের পঞ্চম বড় জয়।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪ ওভারের মধ্যে ১৩ রানেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। একটা সময় সেটি দাঁড়ায় ৬ উইকেটে ৪৫। এরপর ৮৭ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে তো একশ’র আগেই অলআউট হওয়ার শঙ্কায় পড়ে যায় ক্যারিবীয়রা। তবে শেষ দুই উইকেটে ২৬ ও ২৯ রানের দুটি জুটি স্বাগতিকদের লজ্জা থেকে বাঁচিয়েছে। ৩৯.২ ওভারে ১৪২ রানে শেষ হয় তাদের ইনিংস।

নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ইনিংস সর্বোচ্চ ৪৬ রান করেন জনাথন কার্টার। ওপরের দিকের তিন ব্যাটসম্যানের কেউই দুই অঙ্কই ছুঁতে পারেননি! ইংল্যান্ডের পেসার ক্রিস ওকস ও লিয়াম প্ল্যাঙ্কেট নেন ৩টি করে উইকেট। স্টিভেন ফিন নেন ২ উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ২৭ রানে জেসন রয়ের উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। এরপরই দ্বিতীয় উইকেটে ১৯২ রানের বিশাল জুটি গড়েন হেলস ও রুট। ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে ১০৭ বলে ৯ চার ও ৫ ছক্কায় ১১০ করে ফেরেন হেলস। নবম সেঞ্চুরি পাওয়া রুট ১০৮ বলে  ১০ চারে করেন ১০১। ব্যক্তিগত ১ ও ১২ রানে অবশ্য রুট দুবার জীবন পেয়েছিলেন ক্যারিবীয় ফিল্ডাররা ক্যাচ ফেলায়।

আর ২০ বলে ৩৪ করে দলের সংগ্রহটা তিন শ পার করেন বেন স্টোকস। পরে বল হাতে কার্লোস ব্রাফেটকে এলবিডব্লিউ করেছেন ইংলিশ অলরাউন্ডার। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ ওভারে এই ব্রাফেটই স্টোকসের চার বলে চার ছক্কা হাঁকিয়ে ইংল্যান্ডের জয় ছিনিয়ে নিয়েছিলেন। সেই ম্যাচের পর এই সিরিজেই দুজনের প্রথম দেখা, প্রথমবার ব্রাফেটকে আউটও করলেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ৫০ ওভারে ৩২৮ (হেলস ১১০, রুট ১০১, স্টোকস ৩৪; জোসেফ ৪/৭৬, হোল্ডার ৩/৪১, নার্স ১/৫৭)

ওয়েস্ট ইন্ডিজ ৩৯.২ ওভারে ১৪২ (কার্টার ৪৬, জোসেফ ২২, হোপ ১৬; ওকস ৩/১৬, প্ল্যাঙ্কেট ৩/২৭, ফিন ২/৩৫)

ফল: ইংল্যান্ড ১৮৬ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজ ইংল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: অ্যালেক্স হেলস

ম্যান অব দ্য সিরিজ: ক্রিস ওকস।



রাইজিংবিডি/ঢাকা/১০ মার্চ ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়