ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুইফটকে বেছে নিল মিউচ্যুয়াল ট্রাস্ট ও ব্র্যাক ব্যাংক

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুইফটকে বেছে নিল মিউচ্যুয়াল ট্রাস্ট ও ব্র্যাক ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে নতুন রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্টে (আরটিজিএস) সংযুক্ত হতে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও ব্র্যাক ব্যাংক লিমিটেড সদস্য-মালিকানা ভিত্তিক সমবায় উদ্যোগ সুইফটকে নির্বাচন করেছে।

বৃহস্পতিবার এক ঘোষণায় সুইফট জানিয়েছে, ব্যাংকগুলোর মধ্যে উচ্চ অংকের ও বিভিন্ন দেশের মুদ্রার নগদ প্রদান নিষ্পত্তির জন্য এটি একটি ইলেক্ট্রনিক প্ল্যাটফর্ম।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সিআইও মো. শাহ আলম পাটোয়ারী বলেন, অভ্যন্তরীণ আরটিজিএস এবং ক্রস-বর্ডার লেনদেন উভয় ক্ষেত্রে একক মাধ্যম ও মানদন্ড ব্যবহার করলে সরাসরি-মাধ্যমে প্রক্রিয়াকরণ সম্ভব হবে। যা পরিচালনগত ত্রুটি হ্রাস করার পাশাপাশি প্রক্রিয়াকরণের দক্ষতা বাড়াবে।

ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব টেকনোলজি শ্যামল বি দাস বলেন, ‘নতুন পেমেন্ট সিস্টেম সংযুক্ত হওয়ার সঙ্গে আমাদের অবকাঠামোগত খরচ হ্রাস ও সিবিএসের সঙ্গে ভালোভাবে যুক্ত হওয়া জরুরি হয়ে পড়ে। সুইফট প্রমাণ করেছে প্রযুক্তি সিবিএসের সঙ্গে ত্রুটিহীন সংযুক্তি ঘটায় এবং আন্তর্জাতিক বার্তা পাঠাতে সম্মতি দিয়ে আইটি ব্যয় কমিয়ে আমাদের ব্যাংককে নতুন আরটিজিএস-এর সঙ্গে নিরবিচ্ছিন্নভাবে সংযুক্ত রাখতে সক্ষম করবে।

সুইফট’র এশিয়া প্যাসেফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক এডি হাদ্দাদ বলেন, বাংলাদেশের মোট ৫৫টি ব্যাংক তাদের আন্তর্জাতিক লেনদেনে সুইফট ব্যবহার করছে। অভ্যন্তরীণ লেনদেনের জন্য বিদ্যমান অবকাঠামো পুনরায় ব্যবহারের জন্য আমাদের বেছে নেয়ায় মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও ব্র্যাক ব্যাংক লিমিটেড তাদের স্বাভাবিক অবস্থা ও নিরাপত্তা একই পর্যায়ে রাখতে সক্ষম হবে। ক্রস-বর্ডার লেনদেনে সুইফট সর্বনিম্ন খরচ প্রদান করে থাকে।

বাংলাদেশে আরটিজিএস বাস্তবায়নের পথে আরটিজিএস পরিচালনার প্রথম ধাপে দুটি চ্যানেলের একটি হিসেবে সুইফট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আরটিজিএস চালু হওয়ার পর নেটওয়ার্কের আওতাধীন অংশীদার ব্যাংকগুলো গ্রাহক ও ব্যাংকের সঙ্গে উচ্চ অংকের অর্থ রিয়েল টাইম-এর মাধ্যমে প্রদান করতে পারবে।
   
আর্থিক বার্তা ও মূল্য সংযোজন সেবা প্রদানের জন্য আজ ৭৫টির উপরে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেম সুইফট ব্যবহার করেছে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/মামুন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়