ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুখ || আহসান হাবীব

আহসান হাবীব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ২৯ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুখ || আহসান হাবীব

অলংকরণ : অপূর্ব খন্দকার

আমি এক লোককে চিনি, তিনি নিয়মিত খবরের কাগজ পড়েন। তবে তিনদিন পরে পড়েন। অর্থাৎ আজকে যে কাগজটা বেরুল সেটা তিনি আজকে পড়বেন না, জমিয়ে রাখবেন ঠিক তিন দিন পরে পড়বেন।

বাসি পত্রিকা পড়ার কারণ কী? আমি জানতে চাই।
: কারণ হচ্ছে কারেন্ট পত্রিকা পড়লে মনটা খারাপ হয়ে যায়। এতসব খারপ খবর থাকে- খুন, ধর্ষণ, এসিড সন্ত্রাস, গুম, অপহরণ, লুটপাট...
: তিনদিন পরেও তো ওই খবরগুলোই থাকবে।
: তা থাকবে কিন্তু তখন মনে হয় এগুলো পুরোনো খবর এবং নিশ্চয়ই ইতিমধ্যে অপরাধীরা ধরা পড়েছে, এটা ভেবে তখন অন্তত একটু শান্তি পাই। মনে সুখের একটা ভাব চলে আসে।

আসলেই মানুষের সুখ খুঁজে পাওয়ার কতরকম অদ্ভুত চেষ্টা!
চৈনিক দার্শনিক কনফুসিয়াসের কাছে একবার এক দল লোক গেল ‘সুখ আসলে কী’ জানতে! ( তার মানে সে যুগেও মানুষের সুখ নিয়ে হাহাকার ছিল) কনফুসিয়াস তাদের প্রত্যেকের হাতে একটা করে আপেল দিলেন। তারপর বললেন, তোমরা প্রত্যেকে যার যার আপেলে নিজের নাম লেখ।
সবাই লিখল। কনফুসিয়াস বললেন, এবার আপেলগুলো ঐ বড় ঝুড়িতে রাখ। রাখা হলো। কনফুসিয়াস ঝুড়ির আপেলগুলো এলোমেলো করে দিলেন। তারপর বললেন, এবার যার যার নাম লেখা আপেল সংগ্রহ কর।

সবাই ঝাঁপিয়ে পড়ে যার যার আপেল খুঁজতে লাগল। কিন্তু কেউ পাচ্ছে না। একটা হুড়োহুড়ি লেগে গেল। দু’একজন ঠেলাঠেলিতে ছিটকে পড়ল। তখন কনফুসিয়াস সবাইকে থামালেন। বললেন, যার যার নাম লেখা আপেল খোঁজার দরকার নেই। প্রত্যেকে একটা করে আপেল হাতে নাও, তারপর আপেলে লেখা নাম পড়ে যারটা তাকে দিয়ে দাও।
তখন সবাই তাই করল এবং দেখা গেল মুহূর্তে সবাই সবার নাম লেখা আপেল হাতে পেয়ে গেল। তখন কনফুসিয়াস বললেন, এবার বুঝলে সুখ কী?

যার যার নাম লেখা আপেল হাতে সবাই মাথা নাড়ল। তারা তখনও কিছু বুঝতে পারে নি। দার্শনিক তখন ব্যাখ্যা করলেন এভাবে: ‘তোমরা অন্যের নাম লেখা আপেল হাতে নিয়ে নাম পড়ে অন্যকে দিয়ে দিলে এবং নিজেরটাও এভাবেই ফিরে পেলে। তার মানে কী দাঁড়াল? অন্যকে কিছু দিলে নিজের সুখটাও ফিরে আসে।’

প্রাচীনকালে দার্শনিকরা উদাহরণ দিয়ে মানুষকে বুঝিয়ে দিতেন। এখন উদাহরণ হওয়ার মতো কিছু দেখি না কোথাও! বরং উদাহরণ নিয়ে একটা প্র্যাকটিক্যাল জোক শোনা যাক (এই প্র্যাকটিক্যাল জোক এক বিখ্যাত মানুষের জীবন থেকে ধার নেয়া)-

শিক্ষক: রাজীব, নির্বোধ মানে কী?
ছাত্র: বোকা।
শিক্ষক: একটা উদাহরণ দিয়ে বাক্য রচনা করো।
ছাত্র: আমার বাবা একজন নির্বোধ।
শিক্ষক: কী বলছিস এসব!
ছাত্র: কেন স্যার মা’তো সবসময় তাই বলেন বাবাকে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৫/তাপস রায়

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়