ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সুন্দরবনের কাঠ পাচারের রুট গাববুনি-পাতাখালী লোকালয়

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনের কাঠ পাচারের রুট গাববুনি-পাতাখালী লোকালয়

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশি ইউনিয়নের গাববুনি-পাতাখালী লোকালয় দিয়ে প্রতিনিয়ত সুন্দরবনের কাঠ পাচার হচ্ছে। চোরাকারবারিরা এ রুটটি নিরাপদ হিসেবে বেছে নিয়েছে।

শাকবাড়িয়া নদী সংলগ্ন জোড়শিং, হারেজ খালী, বীনাপানি ও গাতির ঘেরি গ্রামের লোকজন জানিয়েছেন, রাতে বনের মূল্যবান কাঠ পাচার হয়। অনেকে দিনেও সুন্দরী কাঠ, কাঁকড়ার লগ ভ্যান ভর্তি করে নিয়ে যায়। এ সকল চোরাকারবারিদের ধরতে বনরক্ষীদের তেমন তৎপরতা দেখা যায় না। সুন্দরবন সংলগ্ন এ সকল লোকালয়ে নিয়মিত টহলের অভাবে বনের মূল্যবান সম্পদ পাচার সাম্প্রতিক সময়ে অধিক হারে বেড়ে গেছে।

সূত্র জানান, স্থানীয় এক শ্রেণীর চোরাকারবারিরা বন থেকে কাঠ কেটে শাকবাড়িয়া নদী পার করে সহজে বেড়িবাঁধ টপকিয়ে কপোতাক্ষ নদ দিয়ে বেরিয়ে যায়। পরবর্তীতে ট্রলারযোগে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা, চন্ডিপুর ও পদ্মপুকুর এলাকায় নিয়ে উচ্চ মূল্যে এসব কাঠ বিক্রি করে।

স্থানীয় চন্ডিপুর গ্রামে কপোতাক্ষ নদের তীরে অবস্থিত দুটি স মিলে বড় সাইজের সুন্দরী, বাইন ও পশুর কাঠ চেরাই করতে দেখা যায়। জানতে চাইলে স মিল মালিক মজিবর রহমান বলেন, কয়রার গাববুনি এলাকা থেকে বোটে করে এ এলাকায় কাঠ আসে। এলাকার লোকজন সেগুলো কিনে মিলে চেরাই করতে আনে।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. শোয়াইব খান বলেন, বনের কাঠ পাচাররোধে বনরক্ষীরা তৎপর রয়েছে। এরপরও পাচার হলে এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।



রাইজিংবিডি/খুলনা/১৭ জানুয়ারি ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়