ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সুন্দরবনের পর্যটন শিল্পে ধস

টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ৯ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনের পর্যটন শিল্পে ধস

ফাইল ফটো

আলী আকবর টুটুল, বাগেরহাট : প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ওয়ার্ল্ড হ্যারিটেজ সুন্দরবনে গত দুই বছরে পর্যটকদের সংখ্যা ব্যাপক হারে কমেছে।

 

রাজনৈতিক অস্থিরতায় সুন্দরবনের পর্যটন শিল্পে ধস নেমেছে বলে মনে করছেন এর সঙ্গে জড়িতরা। ২০১২-১৩ অর্থবছরের তুলনায় গত দুই বছরে প্রায় ১ লাখ ৯ হাজার পর্যটক কমেছে। ফলে বনবিভাগ প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা রাজস্ব হারিয়েছে। এ ছাড়া পর্যটন শিল্পের সঙ্গে জড়িতরা পড়েছেন ব্যাপক আর্থিক  ক্ষতিতে।

 

দশম জাতীয় সংসদ নির্বাচন ও যুদ্ধাপরাধীদের বিচার কেন্দ্র করে রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে ওঠে। জনমনে আতঙ্ক দেখা দেয়। নিতান্ত দরকার ছাড়া মানুষ  ঘরের বাইরে বের হওয়া বন্ধ করে দেয়। যার প্রভাব পড়ে পর্যটন শিল্পের ওপর। কমতে শুরু করে সুন্দরবনে পর্যটকও। নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত সুন্দরবনের পর্যটন মৌসুম ধরা হয়ে থাকে।

 

সুন্দরবনের দুই বিভাগের তথ্যানুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরের মার্চ মাস পর্যন্ত পূর্ব ও পশ্চিম সুন্দরবনে পর্যটক আসে মাত্র ৯০ হাজার ৩শ ৬১ জন। রাজস্ব আসে ১ কোটি ৫ লাখ ৬৮ হাজার ৫শ ২৫ টাকা। এর আগের ২০১৩-১৪ অর্থবছরে সুন্দরবনে পর্যটক আসে ১ লাখ ৫শ ৪৩ জন। রাজস্ব আদায় হয় ১ কোটি ১১ লাখ ২১ হাজার ৫০০টাকা। ২০১৩-১৪ অর্থবছরের চেয়ে ২০১৪-১৫ অর্থবছরে পর্যটক কমেছে ১৪ হাজার ৬৮২ জন। রাজস্ব কমেছে ৫ লাখ ৫২ হাজার ৯৭৫ টাকা। তার আগে ২০১২-১৩ অর্থবছরে ১ লাখ ৫০ হাজার ৩৭ জন দেশি-বিদেশি পর্যটক আসেন। রাজস্ব আসে ১ কোটি ৯৮ লাখ ৭৩ হাজার ৫৫৫ টাকা। ২০১২-১৩ অর্থবছরের চেয়ে ২০১৩-১৪ অর্থবছরের পর্যটক কমেছে ৪৯ হাজার ৪৯৪ জন। রাজস্ব কমেছে ৮৭ লাখ ৫২ হাজার ৫৫ টাকা।

 

সুন্দরবন পূর্ব বন বিভাগীয় কর্মকর্তা আমীর হোসাইন চৌধুরী বলেন, রাজনৈতিক সহিংসতার কারণে সুন্দরবনে পর্যটক কমেছে। হরতাল-অবরোধ থাকায় মানুষ জীবনের ঝুঁকি নিয়ে ঘুরতে আসতে চান না। হরতাল-অবরোধের কারণে যাওয়ার পথে বিড়াম্বনায় পড়তে হয়। কয়েক দিন হরতালের পর গাড়ি ছাড়ায় ফেরার সময় যাত্রীর চাপ বেশি থাকায় বাসের ছাদে করে ঢাকায় ফিরতে হয়।

 

দি সাউদার্ন ট্যুরসের মালিক মো. মিজানুর রহমান জানান, সুন্দরবনে পর্যটক কম আসায় গত ২ মৌসুমে তার ৩০ লাখ টাকা লোকসান হয়েছে।

 

তিনি বলেন, পর্যটক আসুক আর নাই আসুক কর্মচারীদের বেতনসহ অন্যান্য খরচ তো রয়েছেই। সুন্দরবন ভ্রমণের জন্য মংলা থেকে ৫ টি লঞ্চসহ  ৬৫টি জালি বোট ও শতাধিক সাম্পান রয়েছে। বেশির ভাগ নৌযান মালিকই দি সাউদার্ন ট্যুরসের মত লোকসানে রয়েছেন বলে জানা গেছে।

 

 

 

 

 

রাইজিংবিডি/বাগেরহাট/৯ মে ২০১৫/টুটুল/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়