ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাহজালালে সোনা-সিগারেট-শাড়ি জব্দ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১২, ৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহজালালে সোনা-সিগারেট-শাড়ি জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৭৭ লাখ টাকা মূল্যের আমদানিনিষিদ্ধ সোনা, বিদেশি সিগারেট ও ভারতীয় শাড়ি জব্দ করেছেন শুল্ক গোয়েন্দা।

জব্দকৃত পণ্যের মধ্যে রয়েছে- ১৫ লাখ টাকা মূল্যের তিনটি সোনার বার, প্রায় ৪৭ লাখ টাকা মূল্যের আমদানিনিষিদ্ধ ১ লাখ ৫৫ হাজার ৬০০ শলাকা বিদেশি সিগারেট ও প্রায় ১৫ লাখ টাকার ২০৭ পিস উন্নতমানের ভারতীয় শাড়ি।

গভীর রাতে পৃথক  অভিযান চালিয়ে এসব পণ্য উদ্ধার করা হয়েছে। বুধবার সকালে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, অভিযানে মোট ৩০০ গ্রাম ওজনের তিনটি সোনার বার উদ্ধার করা হয়, যার দাম ১৫ লাখ টাকা। রেক্টামে করে এগুলো নিয়ে আসা হয়।

এ ছাড়া, কুয়েত এয়ারলাইনসের ফ্লাইট কেইউ ২৮৩ এ আগত যাত্রী মো. সেলিম মিয়ার নিকট হতে ২২৩ কার্টন সিগারেট এবং  ৫৫৫ কার্টন ৪, ৬ ও ৮ নং  ব্যাগেজ বেল্টে মালিকবিহীন পরিত্যক্ত অবস্থায় পাওয়া  যায়। পরিত্যক্ত সিগারেট রাতের বিভিন্ন সময়ে এমিরেটস, এয়ার অ্যারাবিয়া, গালফ এয়ারযোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে। সিগারেটগুলো  ইউএসএ এর ৩০৩, ইউকে  এর বেনসন অ্যান্ড হেজেস ও ৫৫৫, সুইজারল্যান্ডের ডানহিল ও কোরিয়ার ইজি ব্র্যান্ডের।

আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া কলকাতা থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি০৯৬ ফ্লাইটে আগত দুজন যাত্রীর কাছ থেকে ২০৭ পিস উন্নতমানের ভারতীয় শাড়ি উদ্ধার করা হয়েছে। শুল্ককরসহ আটককৃত শাড়ির মূল্য প্রায় ১৫ লাখ টাকা। এগুলোও পরিত্যক্ত অবস্থায় লাগেজ বেল্ট থেকে উদ্ধার করা হয়েছে। লাগেজ ট্যাগ দেখে দোষীদের শনাক্তের চেষ্টা চলছে।

উদ্ধারকৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়