ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সূচকের পতনে লেনদেন চলছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচকের পতনে লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক :  সপ্তা‌হের শেষ কার্য‌দিবস বৃহস্পতিবার দে‌শের উভয় পুঁজিবাজা‌রে সূচকের পতনে লেনদেন চলছে।

এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শুরু থেকে সূচক পতনে থাকলেও ১৫ মিনিট পরে বিক্রয়ের চাপে কিছুটা উত্থান দেখা যায়। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি এ উত্থান।

লেনদেন শুরুর দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি কমেছে  বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। লেনদেনে অংশ নেওয়া ৪৮ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এমনকি  টাকার  অংকে  লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা ধীরগতি দেখা গেছে। দুপুর ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৬ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৮ পয়েন্ট কমে ৫ হাজার ৫২৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৭৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৮১ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসইতে ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৭০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়