ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেই ৫ মে

শেখ সোহেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৫ মে ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেই ৫ মে

সেই ভয়াল দিনের খণ্ডচিত্র। ছবি : শেখ সোহেল

শেখ সোহেল
মনে পড়ে গেল সেই বিভীষিকাময় দিনের কথা। ২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে ভয়াবহ পরিস্থিতির কথা। দৈনিক বাংলার মোড় এলাকায় সকাল থেকে সারা দিন থেমে থেমে সংঘর্ষের কথা।

সকাল থেকেই দৈনিক বাংলার মোড় ও বায়তুল মোকাররম মসজিদ এলাকায় হেফাজতের কর্মীরা পুলিশকে ধাওয়া করেছে। পুলিশও পাল্টা ধাওয়া করেছে। উভয় পক্ষের মধ্যে থেমে থেমে সংঘর্ষ ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট আর সাউন্ড গ্রেনেড ছুড়েছে।

সেদিন সারা দিন আমি ক্যামেরা হাতে ছুটেছি এই ধাওয়াধাওয়ি ও সংঘর্ষের দৃশ্য ধারণ করার জন্য। একবার গিয়েছি দৈনিক বাংলার মোড়ে রাস্তায়। আবার উঠেছি পাশেই একটি অফিসভবনের ছাদে। আমি এখনো ভুলতে পারি না সেদিনের কথা। মাত্র ৮/১০ জনের একটি দল কীভাবে ৪৮টি বাসে একের পর এক আগুন লাগিয়ে দিল! তাদের মধ্যে কয়েকজনের পরনে ছিল পাঞ্জাবি, মাথায় ছিল টুপি।

দলটি পরিবহণ পুলের মধ্যে ঢুকে প্রথমে ইট দিয়ে কয়েকটা গাড়ির কাচ ভাঙল। তারপর আগুন লাগিয়ে দিল গাড়িতে। একে একে জ্বলতে লাগল সবগুলো গাড়ি। এতগুলো গাড়ি একসঙ্গে জ্বলছিল। আমি ছবি তুলছিলাম।

১০-১২ জনের একটি দল বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঢুকে ভেঙে ফেলল খেলোয়াড়দের বসার ছাউনি। গোল পোস্টের নেট ছিঁড়ে আগুন ধরিয়ে দিল। তারা ভিআইপি লাউঞ্জে ঢিল ছুড়ে ভেঙে ফেলল কাচ। এদিন একদল লোক হাতের সামনে যা পাচ্ছিল, তাতেই আগুন ধরিয়ে দিচ্ছিল। দৈনিক বাংলার মোড়ে প্রায় চার ঘণ্টা তাণ্ডব চালিয়ে তারা এয়ারটেলের অফিসে ভাঙচুর করে।

সেদিন দৈনিক বাংলা মোড়ে আমার কার্যালয় ভবন থেকে রাত ১০টার দিকে বের হই। ধ্বংসস্তূপের মধ্য দিয়েই মোটরসাইকেল নিয়ে শিল্প ব্যাংকের পাশ দিয়ে গিয়ে গুলিস্তান জিরো পয়েণ্ট হয়ে সচিবালয়ের পাশ দিয়ে মতিঝিল-গুলিস্তান এলাকা ত্যাগ করি।

রাস্তায় কোনো গাড়ি চোখে পড়েনি। মহল্লায় এসে শুনি, একেকজন বলছেন একেক কথা। কেউ বলছিলেন, এই হামলা চালিয়েছে সরকারে থাকা দলের লোকরা। কেউ বলছিলেন, বিরোধী দলের লোকদের কথা। কিন্তু আমি দেখেছি মানুষরূপী হায়েনাদের! এরা সরকারের, বিরোধী দলের, নাকি হেফাজতে ইসলামের?

 
রাইজিংবিডি/সোহেল/শাহনেওয়াজ/ক.কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়