ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডাকযোগেপ্রাপ্ত পুরস্কারেও ট্যাক্স বিড়ম্বনা!

নাসিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৫, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডাকযোগেপ্রাপ্ত পুরস্কারেও ট্যাক্স বিড়ম্বনা!

এই পার্সেলটি ছাড় করাতেই ১০,০০০ টাকা ট্যাক্স দিতে হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশের বাইরে থেকে ডাকযোগেপ্রাপ্ত একটি পুরস্কার গ্রহণ করতে গিয়ে ট্যাক্স বিড়ম্বনায় পড়তে হয়েছে একজন ফটো জার্নালিস্টের। এই নিয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাশা ব্যক্ত করেছেন।

 

দেশ ও দেশের বাইরে সুনাম কুড়ানো  দেশ সেরা ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার আজিম খান রনি বর্তমানে নিউজ ২৪ টিভি চ্যানেলে কর্মরত। এরআগে তিনি কাজ করেছেন ইন্ডিপেনডেন্ট টিভিতে । ফটোগ্রাফির জন্য দেশে ও বিদেশে এরই মধ্যে তিনি অর্জন করেছেন শতাধিক স্বীকৃতি । ছুটে বেড়িয়েছেন চীন, থাইল্যান্ড, ভারত সহ বিভিন্ন দেশে এবং অংশ গ্রহণ করেছেন বহু আন্তর্জাতিক অনুষ্ঠানে।

 

সম্প্রতি আমেরিকার প্রতিষ্ঠান GuruShots থেকে  তিনি একটি পুরস্কার অর্জন করেন  এবং ডাক যোগে তা দেশে পাঠানো হয়। কিন্তু বিপত্তি বাঁধে কাস্টমসের বিপুল অঙ্কের ট্যাক্স। যা তারজন্য এক চরম বিড়ম্বনা ও হতাশার কারণে পরিণত হয়। ১৫০ ডলার মূল্যের সামান্য পার্সেলটি ছাড় করাতে তাকে ১০,০০০ টাকার ট্যাক্স পরিষদে বাধ্য করা হয়।

 

আজিম খান রনি তার ফেসবুক পেজে লিখে এই বিড়ম্বনার ব্যক্ত করে লিখেছেন…

 

“অনেক ঝামেলার পর আজ থেকে Challenge Winner এর পুরস্কার (RainCoat & RainCap by LensCoat.com USA) হাতে পেলাম, বিপুল পরিমাণ কাস্টম ট্যাক্স দিয়ে। এমনটা শুধু আমার বেলায় নয়, অনেকের বেলায় এমন হয়েছে শুনেছি। দেশের বাহির থেকে পুরস্কার আনতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়েছে।

"যে দেশ তার প্রতিভার সন্মান করে না, সে দেশ থেকে প্রতিভা পালিয়ে যায়"।’’

 

এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে কথা বলতে গিয়ে তিনি জানান, দেশের বাইরে থেকে অর্জিত এ্যাওয়ার্ড গুলো পেলে প্রায় সকল ফটোগ্রাফারকে এই অতিরিক্ত ট্যাক্সের বোঝা পেরোতে হয়, যা অনেক হতাশার সৃষ্টি করে। এতে দেশের বাইরে  কোনো আন্তর্জাতিক প্রোগ্রামে-প্রতিযোগিতায় অংশগ্রহণের আগ্রহ হারিয়ে ফেলবেন। আবার এমন সম্মানজনক সম্মাননা গ্রহণ করতেও অনীহা প্রকাশ করবেন। তিনি আশা করেন, ট্যাক্স বিভাগ বিদেশের এ রকম সম্মাননা পাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনা দূর করতে উদ্যোগী হবেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/নাসিম/টিপু  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়