ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

৩টি আন্তর্জাতিক পুরস্কার পেল লিনাক্স পাঠশালা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১১, ২৯ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩টি আন্তর্জাতিক পুরস্কার পেল লিনাক্স পাঠশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মুক্ত সফটওয়্যার লিনাক্স -এর প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান লিনাক্স পাঠশালা সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে শ্রীলংকা ও নেপালকে পেছনে ফেলে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে। পুরস্কার ছিল চারটি। তিনটি পুরস্কার গ্রহণ করেন লিনাক্স পাঠশালার প্রধান নির্বাহী নাসির উদ্দিন পাভেল।

 

দেশে লিনাক্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান থাকলেও লিনাক্স পাঠশালা দাপটের সঙ্গেই প্রযুক্তিপ্রেমীদের মন কেড়েছে। ২০১৩ সালের ডিসেম্বর থেকে অনুমোদিত রেডহ্যাট ট্রেনিং পার্টনার হিসেবে যাত্রা শুরু করে লিনাক্স পাঠশালা। ট্রেইনার নির্বাচন থেকে শুরু করে প্রতিষ্ঠানটির সব ধরনের কাজ-কর্মই সুক্ষ্ণ বিচার বিশ্লেষণ করা হয়। তারই ফলস্বরূপ প্রতিষ্ঠানটি এবার রেডহ্যাট ইন্ডিয়ার আয়োজনে শ্রীলংকায় অনুষ্ঠিত ‘রেডহ্যাট অ্যানুয়াল পার্টনার কনফারেন্স’-এ ওভারসিজ পার্টনার হিসেবে তিনটি পুরস্কার জিতে নেয়।

 

রেডহ্যাট প্রতিবছরই চারটি ক্যাটাগরিতে অনুমোদিত ট্রেনিং পার্টনারদের পুরস্কার দিয়ে থাকে। ক্যাটাগরির প্রথমটি হল আরএইচসিএসএ, দ্বিতীয়টি সিওই (সার্টিফিকেশন অব এক্সপারটাইজ) এবং তৃতীয়টি হল ম্যাক্সিমাম কোর্স ওয়্যার আর চতুর্থটি হল ম্যাক্সিমাম ওপেন ব্যাচ।

 

পুরস্কার পাওয়ার বিষয়ে নাসির উদ্দিন পাভেল বলেন, রেডহ্যাট ইন্ডিয়া রেভিনিউর হিসেবে (আগস্ট থেকে আগস্ট) প্রতি বছরই এ পুরস্কারের আয়োজন করে থাকে। এ বছর চারটা ক্যাটাগরির তিনটি পুরস্কারই লিনাক্স পাঠশালা অর্জন করেছে।

প্রতিষ্ঠানটিতে যারা কোর্স করতে আসেন তাদের শতকরা নব্বই ভাগই বিভিন্ন ব্যাংক, টেলকো ও অথবা গামের্ন্টস সেক্টরে চাকরিরত। আর অবশিষ্ট ১০ ভাগ হল শিক্ষার্থী। তবে ট্রেনিং শেষে তাদের সিংহভাগের চাকরির ব্যবস্থা লিনাক্স পাঠশালাই করে থাকে বলে জানালেন পাভেল।

 

তিনি আরো বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহারের ফলে আমাদের দেশে লিনাক্সের ব্যবহার প্রতিনিয়তই বাড়ছে। এখন অনেকেই নিজেকে লিনাক্স এক্সপার্ট হিসেবে গড়ে তুলতে আ্গ্রহ প্রকাশ করছেন। তবে তার পেছনেই রয়েছে দেশের বিভিন্ন সেক্টরে লিনাক্সভিত্তিক সার্ভার ও স্টোরেজ -এর ব্যাপক ব্যবহার। দেশের প্রথম রেডহ্যাট ভার্চুয়ালাইজেশন ও রেডহ্যাট স্টোরেজ সার্ভার ইনস্টল করে এই প্রতিষ্ঠানটি।

 

তিনি জানান, দেশে ২৫ জন আরএইচসিএ রয়েছে যার মধ্যে ২০ জনেই হল এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে লিনাক্স পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়েছেন। আর আরএইচসিই রয়েছে প্রায় ৫ হাজার। যার মধ্যে প্রায় ১ হাজার ৪০০ জন লিনাক্স পাঠশালার। এছাড়া আরো অনেকে রয়েছেন যারা দেশের বাইরে লিনাক্স প্রফেশনাল হিসেবে নিজেদের ক্যারিয়ার গড়েছেন। প্রতিষ্ঠানটি লিনাক্স কোর্সের পাশাপাশি সিসকোর বিভিন্ন নেটওয়র্কিং কোর্সও পরিচালনা করে থাকে।

 

লিনাক্স পাঠশালা সম্পর্কে আরো জানতে ভিজিট: www.linuxpathshala.com

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়