ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সৌদির কাছে দ্বীপ হস্তান্তর চুক্তি বাতিল মিশর আদালতের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌদির কাছে দ্বীপ হস্তান্তর চুক্তি বাতিল মিশর আদালতের

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের কাছে লোহিত সাগরের দুটি দ্বীপ হস্তান্তরের বিতর্কিত চুক্তি বাতিল করেছে মিশরের সর্বোচ্চ আদালত। এর ফলে ‘তিরান’ ও ‘সানাফির’ নামের দ্বীপ দুটি হস্তান্তর করতে পারবে না মিশর সরকার। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ৯ এপ্রিল মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি বলেছিলেন, রিয়াদ ও কায়রোর মধ্যে স্বাক্ষরিত সমুদ্রসীমা বিষয়ক এক চুক্তিতে ‘তিরান’ ও ‘সানাফির’ দ্বীপ দু’টি সৌদি জলসীমায় পড়েছে।  এ ঘোষণার সঙ্গে সঙ্গে হাজার হাজার মিশরীয় রাস্তায় নেমে ওই চুক্তিকে ‘অসাংবিধানিক’ বলে প্রত্যাখ্যান করেন। এরপর থেকে প্রায়ই দু’টি দ্বীপ সৌদি আরবের কাছে হস্তান্তরের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে রাজধানী কায়রোসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে।

দ্বীপ নিয়ে রায়ে সোমবার সুপ্রিম কোর্ট বলেছে, এই দ্বীপ দুটির মালিক যে সৌদি আরব তার স্বপক্ষে সরকার পক্ষ প্রয়োজনীয় দলিলপত্র দাখিলে ব্যর্থ হয়েছে।

এদিকে আদালতের এ রায় ঘোষণার পরপর হাজার হাজার মিশরীয় রাস্তায় বেরিয়ে এসে আনন্দ মিছিল করেছে । মামলার বাদি আলি আইয়ুব জানিয়েছেন, এ রায়ের বিরুদ্ধে সরকারের আপিলের সুযোগ নেই। এছাড়া এ চুক্তির বিষয়ে পার্লামেন্টে আলোচনার অধিকারও আর রইলো না।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়