ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্ট্যান্ডার্ড সিরামিকের উৎপাদন বন্ধ

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪২, ১৬ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্ট্যান্ডার্ড সিরামিকের উৎপাদন বন্ধ

অর্থনৈতিক প্রতিবেদক : আজ থেকে সাময়িকভাবে উৎপাদন বন্ধ রাখছে স্ট্যান্ডার্ড সিরামিকস লিমিটেড।

 

শনিবার বিকেলে অনুষ্ঠিত কোম্পানির বোর্ড সভায় রোববার থেকে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত হয়।

 

স্ট্যান্ডার্ড সিরামিকস লিমিটেডের প্রধান কার্যালয় গাজীপুর জেলার শিল্প এলাকায় অবস্থিত। প্রতিষ্ঠানটি পুঁজিবাজারের তালিকাভুক্ত। এ হিসেবে পুঁজিবাজারের লেনদেনেও এর প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, মূলত কারখানা রক্ষণাবেক্ষণের জন্যই এ উৎপাদন বন্ধ রাখা হবে। আর এর জন্য কিছু সময় লাগতে পারে।

 

কোম্পানির সচিব বলেন, ‘কোম্পানির কারখানার গ্লোস্ট (চুল্লি) ক্লিন করা হবে। এ জন্য কিছুদিন লে-অফ থাকবে।’

 

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, মূলত গ্যাসের অভাবেই এ কোম্পানি সাময়িকভাবে তাদের উৎপাদন বন্ধ রাখছে। তবে পুঁজিবাজারে প্রভাব পড়ার আশঙ্কায় কোম্পানির পক্ষ থেকে অন্য কারণ বলা হচ্ছে।

 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গাজীপুরের শিল্প এলাকায় গ্যাসের চরম সংকট দেখা দিয়েছে। ফলে শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অনেক শিল্পপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। বাধ্য হয়ে অনেকে বিকল্প ব্যবস্থায় উৎপাদন প্রক্রিয়া চালু রেখেছেন।

 

এতে করে ভুক্তভোগী শিল্প মালিকদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। সংশ্লিষ্ট এলাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকেও।

 

গাজীপুরের শিল্পকারখানাগুলোয় গ্যাস সংকটের অভিযোগ অনেক আগে থেকেই। এ নিয়ে সাধারণ মানুষ ছাড়াও শিল্প মালিকদের অভিযোগের অন্ত নেই। বিশেষ করে ঈদের পর থেকে এই এলাকায় গ্যাস সংকট তীব্র আকার ধারণ করে।

 

এতে, চাহিদা অনুযায়ী গ্যাস না পাওয়ায় অধিকাংশ সময় নিজস্ব ব্যবস্থাপনায় কারখানা চালু রাখতে হচ্ছে, যা অত্যন্ত ব্যয়বহুল। ফলে প্রতিযোগিতার বাজারে বাংলাদেশের পণ্য বিশ্বের অন্য দেশের সঙ্গে টিকে থাকা কঠিন হয়ে পড়ছে।

 

তিতাস গ্যাস সূত্র জানায়, গাজীপুর এলাকায় প্রায় ৪৮৪টি শিল্পকারখানা ছাড়াও ২৫০টি সিএনজি স্টেশন, ২৫০টি ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্র ও ২১৪টি বাণিজ্যিক শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া আবাসিক গ্রাহক রয়েছে ১ লাখ ১০ হাজার ৬৭৩ জন। শতাধিক শিল্পপ্রতিষ্ঠান রয়েছে নতুন গ্যাস সংযোগের অপেক্ষায়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৬/আশিক/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়