ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বাস্থ্য ও টেলিযোগাযোগে রাজস্ব বকেয়া সাড়ে ২৭ কোটি টাকা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্য ও টেলিযোগাযোগে রাজস্ব বকেয়া সাড়ে ২৭ কোটি টাকা

সংসদ প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে ২০০৮-০৯ ও ২০০৫-০৬ অর্থবছরে ২৭ কোটি ৪৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকার রাজস্ব বাকেয়া রয়েছে।

বাংলাদেশ মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্টের অডিট আপত্তির ভিত্তিতে বকেয়া এই রাজস্ব অতি দ্রুত সময়ের মধ্যে জমা দেওয়ার সুপারিশ করে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৬৩ তম বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানা যায়।

কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এ. কে. এম মাঈদুল ইসলাম, মোঃ আব্দুস শহীদ, মোহাম্মদ আমানউল্লাহ এবং মোঃ রুস্তম আলী ফরাজী অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২০০৮-২০০৯ অর্থবছরে মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্টের অডিট আপত্তির অনুচ্ছেদ নং : ৬,৭,৮ ও ৯  এবং ২০০৫-০৬ অর্থবছরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপর প্রণীত সিএজির বার্ষিক অডিট রিপোর্টের অনুচ্ছেদ : ৬ নিয়ে আলোচনা  হয়।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় ৬নং অনুচ্ছেদে ঠিকাদারকে রোগীর ডায়েট বিল প্রদানে সরকারের ২ লাখ ৫৯ হাজার ৮৭৩ টাকা আর্থিক ক্ষতি হয়েছে বলে অডিট আপত্তি নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।

আপত্তির অনুচ্ছেদ-৭ এ বর্নিত সরবরাহকারীর কাছ থেকে মূল্য সংযোজন কর (মূসক) ৯ লাখ ৮৬৭ টাকার রাজস্ব আদায় হয়নি- এমন অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আগামী ৭ দিনের মধ্যে মূসক চালানের কপি মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দপ্তরে জমা দিয়ে কমিটিকে অবহিত করার সুপারিশ করে।

আপত্তির অনুচ্ছেদ -৮ এ বর্নিত ঠিকাদারের কাছ থেকে নির্ধারিত হারে আয়কর কর্তণ না করায় সরকারের ৪ লাখ ৪৯ হাজার ১০১ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে- এমন অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ করে।

আপত্তির অনুচ্ছেদ ৯ এ বর্নিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সরকারের ২৬ কোটি ৯৮ লক্ষ ৭৫৫ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। যা ১৪ দিনের মধ্যে জমা দিয়ে বিষয়টি কমিটিকে অবহিত করার সুপারিশ করে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে বিভিন্ন প্রকার যন্ত্রপাতি মেরামত ও রক্ষাণাবেক্ষণ কাজের ঠিকাদার বিলবাবদ বকেয়া ৩৩ লাখ ৫৮ হাজার ৯৭০ টাকা ৩০ দিনের মধ্যে জমা দিয়ে অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ করে স্থায়ী কমিটি।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়