ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্যামসাংয়ের ‘প্রধান’ গ্রেপ্তার হতে পারেন!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যামসাংয়ের ‘প্রধান’ গ্রেপ্তার হতে পারেন!

আন্তর্জাতিক ডেস্ক : ঘুষের মামলায় স্যামসাংয়ের প্রধান লি জে-ইয়ংকে গ্রেপ্তার করতে চায় দক্ষিণ কোরিয়ার বিশেষ কৌঁসুলিরা।

যে দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট পার্ক গিউন হে পার্লামেন্টে অভিশংসিত হয়েছেন, সেই দুর্নীতির সঙ্গে যোগসূত্র রয়েছে বলে দাবি করা হচ্ছে।

দুটি কোম্পানি যুক্ত করে একটি কোম্পানি তৈরিতে সরকারের আনুকূল্য পেতে পার্ক গিউন হের ঘনিষ্ঠ সহচর চোই সুন-সিলের দাতব্য প্রতিষ্ঠানে অনুদান দেওয়ার অভিযোগ উঠেছে জে-ইয়ংয়ের বিরুদ্ধে। বিশেষ সুবিধা পাওয়ার আশায় অনুদান দেওয়াকে ‘ঘুষ’ হিসেবে ধরা হচ্ছে।

গত সপ্তাহে রাজধানী সিউলে সরকারি কৌঁসুলিরা তাদের কার্যালয়ে জে-ইয়ংকে প্রায় ২০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন। এরপর তাকে গ্রেপ্তারে পরোয়ানা চাইছেন তারা।

স্যামসাং ইলেক্ট্রনিক্সের বর্তমান ভাইস চেয়ারম্যান লি জে-ইয়ং। ২০১৪ সালে তার বাবা ও কোম্পানির চেয়ারম্যান লি কুন-হে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে স্যামসাং গ্রুপের অঘোষিত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

লি জে-ইয়ং গ্রেপ্তার হতে পারেন- এমন খবরে স্যামসাংয়ের শেয়ারের দরপতন হয়েছে ২ শতাংশ। স্যামসাং সিঅ্যান্ডটির দরপতন হয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ।

স্যামসাংয়ের কন্সট্রাকশন প্রতিষ্ঠান সিঅ্যান্ডটি ও সংযুক্ত প্রতিষ্ঠান চেইল ইন্ডাস্ট্রিজ জোড়া লাগিয়ে একটি প্রতিষ্ঠানে পরিণত করার সময়ে দুর্নীতির আশ্রয় নেওয়ার অভিযোগ উঠেছে। ওই সময় চোই সুন-সিল ও তার মেয়ের অলাভজনক একটি ফাউন্ডেশনে ৩ দশমিক ১ মিলিয়ন ডলার অনুদান দেন জে-ইয়ং।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়