ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্যামসাংয়ের প্রধানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যামসাংয়ের প্রধানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার বিশ্বখ্যাত প্রতিষ্ঠান স্যামসাং ইলেক্ট্রনিক্সের প্রধান লি জে-ইয়োং-এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ জন্য বৃহস্পতিবার তাকে জিজ্ঞাসাবাদ করবে দেশটির সরকারি কৌঁসুলিরা।

প্রেসিডেন্ট পার্ক গিউন-হে ও তার ঘনিষ্টজন চোই সুন-সিলের বিরুদ্ধে সরকারি প্রভাব খাটিয়ে দুর্নীতি করার যে অভিযোগ এসেছে, লি জে-ইয়োংয়ের বিরুদ্ধে আনা অভিযোগ তার সঙ্গে সম্পৃক্ত।

লি জে-ইয়োং বর্তমানে স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস প্রেসিডেন্ট। কিন্তু এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান তার বাবা লি কুন-হে ২০১৪ সালে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে কোম্পানির অঘোষিত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

পার্ক গিউন-হের বিশ্বস্থ বন্ধু চোই সুন-সিলের অলাভজনক প্রতিষ্ঠানে অনুদান দেওয়া নিয়ে অনিয়ম করার অভিযোগ উঠেছে লি জে-ইয়োংয়ের বিরুদ্ধে। লি পরিবারের দুটি প্রতিষ্ঠান যুক্ত করে একটি প্রতিষ্ঠান তৈরিতে রাজনৈতিক সমর্থন পাওয়ার জন্য অনুদান দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সরকারি আইনজীবীদের মুখোমুখি হবেন লি জে ইয়োং। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি স্যামসাং।

স্যামসাংয়ের মালিক লি পরিবারের নির্মাণ প্রতিষ্ঠান স্যামসাং সিঅ্যান্ডটি এবং তাদের আরেকটি সংযুক্ত প্রতিষ্ঠান চেইল ইন্ডাস্ট্রিজ মিলে একটি প্রতিষ্ঠান করার জন্য চোই সুন-সিলের সংস্থায় অনুদান দিয়ে তাকে খুশি করে প্রেসিডেন্ট পার্ক গিউন-হের সমর্থন নেওয়া হয়।

পার্ক গিউন-হের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট অভিসংশন করেছে। অভিসংশিত প্রেসিডেন্ট গিউন-হে ক্ষমতায় থাকবেন কি থাকবেন না, আগামী ছয় মাসের মধ্যে সাংবিধানিক আদালত নিশ্চিত করবে। তবে এই ছয় মাস প্রেসিডেন্ট থাকলেও ক্ষমতা চর্চা করতে পারবেন না তিনি। তার হয়ে প্রধানমন্ত্রী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়