ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

হাওরের অভয়াশ্রমে আধুনিক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১৬ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওরের অভয়াশ্রমে আধুনিক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ

বাজারে বিক্রি হচ্ছে হাওরে উৎপাদিত মাছ

মোঃ মামুন চৌধুরী, হবিগঞ্জ : হবিগঞ্জের হাওরে প্রাকৃতিকভাবে প্রচুর দেশীয় মাছ জন্ম নিলেও আনুপাতিকহারে উৎপাদন বাড়ছে না। তবে বাণিজ্যিকভাবে গড়ে উঠা মৎস্য খামারে মাছের উৎপাদন দিন দিন বাড়ছে। তাই কিভাবে হাওরেও মাছের উৎপাদন আরো বাড়ানো যায় এ লক্ষ্যে মৎস্য বিভাগ কাজ করছে। গড়ে তোলা হচ্ছে মাছের অভয়াশ্রম।

তারা গবেষণা চালিয়ে দেখেছে আধুনিক পদ্ধতিতে মাছ করলে হাওরেও আশানুরূপ মাছের ফলন হবে। পরিকল্পিতভাবে মাছ চাষ করলে বর্তমানের চেয়ে মাছের উৎপাদন চারগুণ বেড়ে যাবে।

জেলা মৎস্য বিভাগ জানায়, এ জেলার মোট জলাশয়ের পরিমাণ ৯৭,১৩৫.১৫ হেক্টর। মাছের উৎপাদন ২৮,৪৭৪ মেট্রিক টন, মাছের চাহিদা ২২,৯০৯ মেট্রিক টন। এ হিসেবে মাছের উদ্বৃত্ত ৫,৫৬৫ মেট্রিক টন। তারপরও মাছের অভাব দূর হচ্ছে না।  

মাছের উৎপাদন বাড়াতে হাওরের গভীর জলাশয়ে অভয়াশ্রম গড়ে তোলার জন্য ৫টি সরকারী বিল খনন করা হয়েছে। তার সঙ্গে ‘আধুনিক পদ্ধতিতে করব মাছ চাষ- সুখে থাকব বার মাস’ শ্লোগানকে সামনে রেখে ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে প্রশিক্ষণ কর্মশালা। জেলার আট উপজেলা, দুই খামার ও জেলা মৎস্য অফিসে ১১টি ব্যাচে ২০ করে মোট ২৬০ জন এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির বলেন, আমাদের হাওরকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। হাওরে শুকনো মৌসুমে চাষ হয় বোরো ধান, আর বর্ষায় মাছ উৎপাদন হচ্ছে। উৎপাদনকে আরো এগিয়ে নিতে এ প্রশিক্ষণ কাজে লাগাতে হবে।

সূত্র জানায়, জেলার ৫৪টি হাওর এলাকায় সরকারী বিলের সংখ্যা ৬৭৫টি আর বেসরকারী বিল রয়েছে ৫৩৭টি। রয়েছে বরাক, খোয়াই, শুঁটকী, রত্না, সুতাং, ভেড়ামোহনা, বিজনা, কুশিয়ারা, সোনাই, করাঙ্গীসহ বেশকিছু নদী । আর খাল রয়েছে ৭৪টি। এছাড়া জেলায় রয়েছে পুকুর, ডোবাসহ নানা জলাশয়। এসব জলাশয়ে প্রাকৃতিকভাবে জন্ম নেয় দেশীয় নানা প্রজাতির মাছ।

জেলা মৎস্য কর্মকর্তা আশরাফ উদ্দিন আহম্মদ বলেন, ‘গভীর বিলে অভয়াশ্রম করলে সফলতা আসবে। প্রাকৃতিকভাবে জন্ম নিয়ে বৃদ্ধি পাবে দেশীয় মাছের আবাদ। মাছের আবাদ বৃদ্ধি করতে এছাড়া ভাল উপায় নেই।

 

 

 


রাইজিংবিডি/ হবিগঞ্জ/১৬ এপ্রিল ২০১৫/ মামুন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়