ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হামলা থেকে বাঁচতে মসজিদে আইএস যোদ্ধারা

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হামলা থেকে বাঁচতে মসজিদে আইএস যোদ্ধারা

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় চরমপন্থী সংগঠন ইসলামিক স্টেটের ওপর বিমান হামলা চালাচ্ছে রাশিয়া ও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। অব্যাহত এই বিমান হামলা থেকে বাঁচতে আইএস যোদ্ধারা মসজিদে আশ্রয় নিচ্ছে। নিরাপরাধ প্রার্থণকারীদের মানববর্ম হিসেবে ব্যবহার করতেই এ কাজ করছে আইএস যোদ্ধারা।

 

বুধবার যুক্তরাজ্য ভিত্তিক ডেইলি এক্সপ্রেস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

চালকবিহীন বিমান ড্রোন থেকে পাওয়া ভিডিও ফুটেজে দেখা গেছে, আইএস যোদ্ধারা তাদের সামরিক যানগুলো মসজিদের সামনে রাখছে। বেসামরিক নাগরিকদের ওপর বিমান হামলা চালানো হবে না, জেনেই মসজিদে আশ্রয় নিচ্ছে আইএস যোদ্ধারা।

 

সামরিক কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, মরিয়া চরমপন্থী এই গোষ্ঠীটি হয়তো রাশিয়ার ওপর দায় চাপানোর জন্য মসজিদে নৃশংসভাবে বোমার বিস্ফোরণ ঘটাতে পারে।

 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আইগর কোনাশেঙ্কভ বলেছেন, ‘মধ্যপন্থী বিদ্রোহীদের মানববর্মের পেছনে লুকানো উচিৎ নয়। আবার মসজিদের গম্বুজের নিচে সামরিক যানও রাখা উচিৎ নয়।’

 

এক সেনাব্রিফিংয়ে রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আনাতলি আন্তনভ বলেছেন, তার দেশের বিমান হামলা থেকে বাঁচতে জঙ্গিরা মরিয়া হয়ে  উঠেছে।

 

তিনি বলেন, ‘মসজিদের প্রতি আমাদের সতর্ক ও শ্রদ্ধাপূর্ণ দৃষ্টিভঙ্গির কথা জানতে পেরে তারা হয়তো বুঝতে পেরেছে, যে কোনো পরিস্থিতিতে আমরা বেসামরিক স্থাপনায় বিমান হামলা চালাবো না।’

 

প্রসঙ্গত, গত এক সপ্তাহে সিরিয়ায় রাশিয়া আইএসের ওপর ৫০ বারের বেশি বিমান হামলা চালিয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ৮ অক্টোবর ২০১৫/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়