ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হামলার ঘটনায় সাস্টিয়ানদের নিন্দার ঝড়

জাহিদ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৬, ১ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হামলার ঘটনায় সাস্টিয়ানদের নিন্দার ঝড়

জাহিদ হাসান : মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অঙ্গণে নিন্দার ঝড় উঠেছে। সেই সাথে ঘৃণা ও সরব প্রতিবাদ দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ফেসবুকে পোস্ট দেখা গেছে অসংখ্য, কেউ কেউ স্ট্যাটাস দিয়ে তিরস্কারও করেছেন ছাত্রলীগ নামের কিছু সন্ত্রাসী ক্যাডারকে।

রোববার সকালে শাবির উপাচার্য ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালনরত শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগ কর্মীরা। এ সময় শিক্ষকদের লাথি পর্যন্ত মারা হয়। শিক্ষিকারাও মারধর থেকে রেহাই পাননি। ছাত্রলীগ কর্মীদের ধাক্কায় মাটিতে পড়ে গিয়ে আহত হন অধ্যাপক ইয়াসমিন হক।

শিক্ষাছুটিতে যাওয়া জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আশরাফুজ্জামান ফেসবুক স্ট্যাটাসে লেখেন, এরচেয়ে দুঃখজনক ঘটনা সাস্টের জন্য আর কি হতে পারে। টাকার ক্ষমতা যে অনেক বেশি সেটা আবার প্রমাণিত হলো। নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। নিজেকে খুব অসহায় লাগছে কারণ দুঃখ প্রকাশ ও ভার্চুয়াল প্রতিবাদ করা ছাড়া কিছুই করতে পারছি না।

অধ্যাপক জাফর ইকবাল স্যারকে উদ্দেশ্য করে ফেসবুক স্ট্যাটাসে শাবির সাবেক শিক্ষার্থী এবং অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার মোহাম্মদ জে এ সিদ্দিকী লেখেন, এই বিশ্ববিদ্যালয়কে আপনি যা দিয়েছেন, এর বিনিময়ে এরকম ছবি দেখবো কখনো ভাবিনি। কখনো না।

শাবির সাবেক শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতা সুশান্ত দাস গুপ্ত বিস্ময় প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাসে লেখেন, আমার প্রিয় ছাত্রলীগ কিভাবে শিক্ষকদের দ্বারা ব্যবহৃত হল! আমাদের সময়ে, শিক্ষকদের উদ্দেশ্যে আমাদেরকে ব্যবহার করার মতো কোন সুযোগ ছিল না। অবশ্যই আমি জোর দিয়ে বলতে চাই, এখনকার ভিসি সাস্টের ইতিহাসে সবচেয়ে খারাপ। দেরি না করে তাকে সরিয়ে নেওয়া উচিত।  

কোনভাবেই বিশ্ববিদ্যালয় আর বন্ধ দেখতে চাই না। খুব ভয় হচ্ছে... ফেসবুকে একথা লিখেছেন
খলেন সায়িদ ইস্তিয়াক নামের এক সাস্টিয়ান। 

হামলায় সাধারণ শিক্ষার্থীদের জড়ানোয় ক্ষোভে সায়লা শারমিন মনের কথা ব্যক্ত করে বলেন, আমাদের সাধারণ ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে কি এটা কোনভাবে বলা উচিত না যে, আমরা আসলেই এমনটা না? আমরা মানববন্ধন করে একটা অবস্থান নিতে পারি নিজেদের মতামত প্রকাশে। আমরা চুপ থাকতে পারি না। সবাই মিলে ঠিক করি।

ভিসি আমিনুলের প্রতি ক্ষোভ প্রকাশ করে নির্মালেন্ডু শর্মা স্যাটাস দেন, শাবিপ্রবিতে প্রফেসর ড. সালেহ উদ্দিন স্যারের মত আরেক জন দক্ষ ও মেধাবী ভিসির বড়ই প্রয়োজন।

প্রসঙ্গত, গত ৩০ আগস্ট রোববার উপাচার্যের অপসারণ দাবিতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের শিক্ষকরা উপাচার্য ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গেলে ছাত্রলীগ তাদের উপর হামলা করে ব্যানার কেড়ে নেয়। এ ঘটনায় অধ্যাপক ইয়াসমিনসহ অন্তত সাত জন শিক্ষক আহত হন।

 

 

 

রাইজিংবিডি/শাবি/১ সেপ্টেম্বর ২০১৫/জাহিদ হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়