ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হারিয়ে যাওয়া শিশু উদ্ধারে আঞ্চলিক হেল্পলাইন হবে

সিদ্দিকা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ২৫ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হারিয়ে যাওয়া শিশু উদ্ধারে আঞ্চলিক হেল্পলাইন হবে

নিজস্ব প্রতিবেদক : আঞ্চলিক সহযোগিতা জোরদারের মাধ্যমে শিশুপাচার প্রতিরোধে উদ্যোগ নিয়েছে সরকার।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ আয়োজনে ইন্টারন্যাশনাল মিসিং চিল্ড্রেন ডে উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ তথ্য জানান।

তিনি বলেন, শিশুপাচার শিশু অধিকারের চরম লঙ্ঘন। সরকার শিশু অধিকার রক্ষায় সচেষ্ট। ইতিমধ্যে সরকার মানবপাচার আইন পাশ করেছে।

মেহের আফরোজ চুমকি বলেন, শিশুপাচার প্রতিরোধে আঞ্চলিক সহযোগিতা খুবই জরুরি। আঞ্চলিক সহযোগিতা জোরদারের মাধ্যমে শিশুপাচার প্রতিরোধে সরকার উদ্যোগ নিয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে সার্কভূক্ত দেশগুলোর মধ্যে আঞ্চলিক হেল্পলাইন স্থাপনে উদ্যোগ নিয়েছে। এই হেল্পলাইন চালুর মাধ্যমে হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধার সহজ হবে।

সেমিনার বক্তারা বলেন, বছরে সারা বিশ্বে প্রায় ৮ মিলিয়ন শিশু হারিয়ে যায়। তার মধ্যে ৮০ হাজার যুক্তরাষ্ট্রে, ২ লাখ দক্ষিণ এশিয়ায়, ১ লাখ ভারতে এবং ২০১০-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ২১৯০ জন শিশু হারিয়ে গেছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি-সেক্টরাল প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের পরিচালক ড. আবুল হোসেনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মো. রাহমাতুল মোনায়েম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সেনায়েট গেব্রেজিয়াবার এবং সেন্টার ফর উইমেন অ্যান্ড চিলড্রেন স্টাডিজের প্রেসিডেন্ট অধ্যাপক ইসরাত শামীম উপস্থিত ছিলেন।

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৬/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়