ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনকে কর থেকে অব্যাহতি

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনকে কর থেকে অব্যাহতি

হিউম্যান ডেভেলপমেন্ট লোগো ও এনবিআরের ভবন

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি সমাজকল্যাণ সংস্থা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনকে সব ধরনের কর থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

 

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে সম্প্রতি প্রতিষ্ঠানের সব প্রকার আয়কে আয়কর প্রদান হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৯৮৪ সালের আয়কর আইনের ধারা ৪৪ এর ৪ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে আয়কর রিটার্ন দাখিল করার শর্তে হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সব আয়কে করমুক্ত  করা হয়েছে।

 

এ প্রতিষ্ঠান প্রতি বছর আয়কর হিসেবে প্রায় ৫০ লাখ টাকা সরকারের কোষাগারে জমা দিত। এই প্রজ্ঞাপন জারির মাধ্যমে এনবিআর ৫০ লাখ টাকার রাজস্ব হারাবে।

 

বেসরকারী অলাভজনক সামাজ কল্যাণ সংস্থা হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ১৯৯৩ সালের ২৯ নভেম্বর থেকে দরিদ্র ও দুর্দশাগ্রস্থ মানুষের উন্নয়নে কাজ করে আসছে। বিশেষ করে গরীব মেধাবীদের শিক্ষার ক্ষেত্রে সুদমুক্ত ঋণ প্রদাণ করে থাকে। বর্তমানে তারা ট্যালেন্ট অ্যাসিসট্যান্সি স্কিম নামের একটি প্রকল্প নিয়ে কাজ করছে।

 

প্রতি বছর এই প্রকল্পের আওতায় উচ্চ মাধ্যামিক পর্যায় থেকে মাস্টার্স পর্য্ন্ত ৬০ গরীব মেধাবী ছাত্র-ছাত্রীকে বিনা সুদে ঋণ দিয়ে সব ধরনের সহাযোগিতা করা হচ্ছে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা যায়।

 

এর আগে চলতি বছরের শুরুতে বেসরকারি বিভিন্ন সংস্থাকে দারিদ্র্য বিমোচনসহ নানা সামাজিক কাজে স্বল্পসুদে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সব ধরনের আয়কেও আয়কর প্রদান থেকে অব্যাহতি দেওয়ার ঘোষনা দেয় এনবিআর।

 

ওই সময় পর্য্ন্ত পিকেএসএফের কাছে এনবিআরের প্রায় ২০০ কোটি টাকা বকেয়া পাওনা ছিল। যা থেকেও অব্যাহতি পায় এ প্রতিষ্ঠান।


 

রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৫/এম এ রহমান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়