ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১০১টি ভুল ধারণা (পর্ব-২)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ৯ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০১টি ভুল ধারণা (পর্ব-২)

মনিরুল হক ফিরোজ : অনেক প্রচলিত ধারণাকে আমরা অনেকেই সঠিক বলে ভেবে থাকি এবং অন্যের সঙ্গে তা শেয়ার করি।

 

কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তি ও বিজ্ঞান অনেক উন্নত। তাই এই সময়ে ভুল ধারণা নিয়ে থাকাটা অনেক সময় বিব্রতকর হতে পারে।

 

খাবার, প্রাণী, পৃথিবী, স্বাস্থ্যসহ নানা বিষয়ে প্রচলিত অনেক ধারণাকে, বিজ্ঞানীরা ভুল প্রমাণ করেছেন। তাই এখন সময় আকর্ষণীয় সব ভুল ধারণা থেকে বেরিয়ে আসার।

 

প্রচলিত ১০১টি ভুল ধারণা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবপোর্টাল বিজনেস ইনসাইডার। বিজ্ঞানীদের মতে, এসব ধারণা বৈজ্ঞানিকভাবে সঠিক নয়।

 

রাইজিংবিডির পাঠকদের জন্য প্রথম পর্বে ১০টি ভুল ধারণা প্রকাশ করা হয়েছিল। পড়ুন :

 

আজ ২য় পর্বে আরো কিছু প্রচলিত ধারণা প্রকাশ করা হলো, যেগুলো বিজ্ঞানসম্মত নয়।

 

ধারণা-১১ : হাই ব্লাড প্রেসার হয় মানসিক চাপে থাকলে


 

ভিটামিন ট্যাবলেট নিয়ে একটা বড় কথা বলা হয়ে থাকে যে, প্রতিদিন একটা ভিটামিন ট্যাবলেট আপনাকে স্বাস্থ্যকর করে তোলার জন্য যথেষ্ট। কারণ স্বাস্থ্যকর করে তোলার জন্য যা দরকার তার সবই রয়েছে ভিটামিট ট্যাবলেটে। যদি সত্যিই তা কাজ করে। তবে ভিটামিন ট্যাবলেটের ওপর এক দশকের গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত মাল্টি ভিটামিন খাওয়ার কোনো যৌক্তিকতা গবেষকরা খুঁজে পাননি। এবং কিছু কিছু ক্ষেত্রে, ভিটামিন আসলে বিভিন্ন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

 

ধারণা-১৫: মানুষ এইচআইভি পেয়েছিল, কারণ কেউ বানরের সঙ্গে সেক্স করেছিল

এটা আসলে একটা অতিরঞ্জিত গুজব। মহাসাগরে আপনি রক্তাক্ত হলে, হাঙর সেই রক্তের ঘ্রানেই আপনার দিকে ছুটে আসবে না। এটা সত্যি যে, হাঙরের খুবই উচ্চ ঘ্রাণসমৃদ্ধ প্রাণী, কিন্তু সেজন্য ১০০ বিলিয়ন পানির অংশে সামান্য ১ অংশ রক্তের ঘ্রাণ খোঁজার মতো যথেষ্ট নয়। যেমন বলা যেতে পারে মোটামুটি একটা অলিস্পিক সাইজের পুলের মধ্যে এক ফোঁটা রক্ত পড়লে সেটা হাঙর চিহ্নিত করতে পারে। কিন্তু সমুদ্র অনেক অনেক অনেক বেশি বড়, তাই সেখানে ঘ্রাণ মুহূতেই মিলিয়ে যেতে পারে। স্রোত যেদিন অনুকূলে প্রবাহিত হয়, সেদিন একটি হাঙর ঘ্রাণ পেতে পারে কিছু ফুটবল মাঠের মতো দূরত্ব থেকে, অনেক অনেক মাইল দূর থেকে নয়।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়