ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২০১৪ সালে দাঙ্গার হোতা দুই ইসরায়েলিকে দোষী সাব্যস্ত

রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০১৪ সালে দাঙ্গার হোতা দুই ইসরায়েলিকে দোষী সাব্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের জুলাইয়ের দুই তারিখে ১৬ বছরের এক ফিলিস্তিনি কিশোরকে জীবন্ত পুড়িয়ে হত্যা করে কয়েকজন ইসরায়েলি যুবক। ওই হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি-ফিলিস্তিনিদের মধ্যে ভয়াবহ দাঙ্গার সূচনা হয়।

 

ওই হত্যার ঘটনার কয়েকদিন পর ইসরায়েলি সেনাবাহিনী গাজা অভিযান চালায়। তাদের গুলি-বোমায় নিহত হয় দুই হাজার একশ জন ফিলিস্তিনি।

 

মোহাম্মদ আবু খেদির নামে ফিলিস্তিনি ওই কিশোরকে জীবন্ত পুড়িয়ে হত্যার ঘটনার প্রায় দুই বছর আজ সোমবার দুই ইসরায়েলি যুবককে দোষী সাব্যস্ত করেছে সে দেশের একটি আদালত।

 

২০১৪ সালের ২ জুলাই পূর্ব জেরুজালেমের শুয়াফাত এলাকায় নিজেদের বাড়ির বাইরে কয়েকজন ইসরায়েলি যুবকের দ্বারা আক্রান্ত হয় আবু খেদির। সে দৌড়ে বনের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে সেখানেই তাকে ধরে জীবন্ত পুড়িয়ে মারে উগ্রবাদী ইহুদি যুবকরা।

 

আবু খেদিরের হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে ভয়াবহ দাঙ্গা শুরু হয়ে যায়। গত দশ বছরের মধ্যে এটা ছিল দুই পক্ষের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর দাঙ্গার ঘটনা। রাতের বেলা পুলিশের সঙ্গে ইসরাইলি পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে কয়েক সপ্তাহ ধরে।

 

এছাড়া আবু খেদির হত্যার কয়েকদিন পরই ইসরায়েলি দখলদার বাহিনী গাজা অভিযান চালায়। ওই অভিযান ব্যাপক গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় সেনাবাহিনী। তাদের গুলি-বোমায় নিহত হয় দুই হাজার একশ ফিলিস্তিনি। নিহতদের অধিকাংশই ছিল বেসামরিক নাগরিক ও শিশু। ওই ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

 

আবু খেদির হত্যার সঙ্গে জড়িত সন্দেহে ওই সময় তিনজনকে গ্রেপ্তার করেছিল ইসরাইলি পুলিশ। এদের মধ্যে ৩০ বছর বয়সী এক উগ্রপন্থি ইহুদি ছিল ঘটনার মূল হোতা। অপর দুইজন তার সহযোগী। গ্রেপ্তারের পর ইসরাইলের শিন বেট সিকিউরিটি সার্ভিসের কাছে তারা হত্যার কথা স্বীকার করেছে।

 

আজ ইসরাইলের একটি জেলা আদালত আবু খেদির হত্যার সঙ্গে জড়িত দুজনকে দোষী সাব্যস্ত করেছে। তৃতীয় আরেকজনকে বলা হয়েছে ঘটনার মূল হোতা। কিন্তু তার আইনজীবী আদালতে আপিল করায় তার ব্যাপারে কোনো রায় দেয়নি আদালত। আগামী ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত তার আপিল মঞ্জুর করা হয়েছে।

 

তথ্যসূত্র : আল জাজিরা অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়