ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৩, ২৮ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ২০১৫ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১১ জন বিশিষ্ট কবি, লেখক, গবেষক ও শিক্ষাবিদ।

 

বৃহস্পতিবার সকালে একাডেমির সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় একাডেমির পরিচালক মোহাম্মদ আবদুল হাই, ড. জালাল আহমেদ, ড. মোহাম্মদ মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এবারের পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন- কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আখতার, প্রবন্ধে আবুল মোমেন ও আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহাম্মদ, ভ্রমণ সাহিত্যে ফারুক চৌধুরী, শিশুসাহিত্যে সুজন বড়ুয়া, অনুবাদে আব্দুস সেলিম, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে শরীফ খান।

 

বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ এ বছরের সেরাদের নির্বাচিত করেন। আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার তুলে দেবেন।

 

পুরস্কার ঘোষণাকালে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, ‘একাডেমি পুরস্কার ঘোষণা ও পুরস্কার প্রদানের ব্যাপারে গত বছর কিছুটা পরিবর্তন আনা হয়। এতকাল একাডেমির পুরস্কার ঘোষণা করা হতো বইমেলার শেষ দিকে। সিদ্ধান্ত অনুযায়ী ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার ঘোষণা করা হয় মেলা শুরুর আগেই। এখন থেকে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বরেণ্য লেখকদের মাঝে এই পুরস্কার তুলে দেবেন। সে অনুযায়ী এবারও মেলার শুরুতে সাহিত্য পুরস্কার প্রদান করা হবে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৬/হাসান/রুহুল/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়