ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২১ সমস্যা সমাধানে ২৬ সংস্থার বৈঠক

এফবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২৪ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২১ সমস্যা সমাধানে ২৬ সংস্থার বৈঠক

নিজস্ব প্রতিবেদক :  ২৬টি সরকারি সেবা সংস্থার প্রধানদের সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের সমন্বয় সভায় ২১টি সমস্যা নিরসনে আলোচনা হয়েছে।    

 

বুধবার গুলশান সেন্টার পয়েন্টে ডিএনসিসির নতুন কার্যালয়ে সিটি করপোরেশনের অধিক্ষেত্রে কর্মরত আন্তঃবিভাগীয় সমন্বয় সভায় রাজউক,  ওয়াসা, ডিএমপি,  র‌্যাব,  বিআরটিএ,  বিআরটিসি,  বিভাগীয় কমিশন,  রেলওয়েসহ মোট ২৬টি সরকারি সেবা সংস্থার প্রধানগণ অংশ নেন।

 

এ সময় মহানগরীর যানজট নিরসন, ফুটপাথের হকার ও অবৈধ দখল অপসারণ, জলজট নিরসন, বর্জ্য ব্যবস্থাপনার স্বার্থে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপন ও ল্যান্ডফিলের জায়গা নির্ধারণ, পার্ক হস্তান্তর, অবৈধ স্থাপনা ও যাত্রী ছাউনি অপসারণ- এসব সমস্যার সমাধানের বিষয়ে আলোচনা হয়।
এ ছাড়া নগর ভবন নির্মাণের জন্য জায়গা নির্ধারণ, বাস ও ট্রাক স্ট্যান্ডের জায়গা নির্ধারণ, ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিতকরণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আবাসিক স্থাপনায় বাণিজ্যিক কার্যক্রম বন্ধকরণ, উত্তরা কাঁচাবাজার নির্মাণ, গুলশান এলাকায় চক্রাকার ‘ঢাকা-চাকা’ বাস সার্ভিসের রোড পারমিট প্রসঙ্গেও আলোচনা হয়েছে।

 

পাশাপাশি গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্প, নকশাবহির্ভূত ভবন নির্মাণ বন্ধকরণ, মশক নিধন কার্যক্রমের প্রতিবন্ধকতা দূরীকরণ, হোল্ডিং ট্যাক্স আদায়ে সমস্যা দূরীকরণসহ রাস্তার মধ্যবর্তী স্থানে ইলেকট্রিক পোল স্থানান্তরের বিষয়ে আলোচনা হয়। 

 

৩ ঘণ্টার বেশি সময় ধরে হওয়া ওই সমন্বয় সভা শেষে মেয়র আনিসুল হক বলেন, উন্নয়নের সুফল ঢাকাবাসী প্রতিদিন একটু একটু করে পাচ্ছেন।

 

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্জ্য রি-সাইকেল করে বিদ্যুৎ উৎপাদন একটি বড় বিষয়। এজন্য প্রয়োজন সর্বস্তরের নাগরিক সচেতনতা, যা ডিএনসিসির একার পক্ষে সম্ভব নয়।  তবে এ বিষয়টি সক্রিয় বিবেচনায় আছে।

 

মেয়র জানান, আগামী দেড় বছরের মধ্যে যেসব সড়ক ও নর্দমা নির্মাণ বা সংস্কার করা হবে তার কর্মপরিকল্পনা দিনক্ষণসহ তৈরি করা হয়েছে, যা সেই মোতাবেক বাস্তবায়িত হবে। 

 

সমন্বয় সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী এক মাসের মধ্যে যানজট নিরসন ও ফুটপাথ হকার এবং অবৈধ দখলমুক্ত করতে কমিটি গঠন করা হবে।

 

এ ছাড়া জলজট নিরসনে খাল পুনরুদ্ধার ও প্রয়োজনীয় সংস্কার কাজ করবে ঢাকা ওয়াসা। সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপনে জায়গা দেবে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলো। ল্যান্ডফিলের জায়গা নির্ধারণে সহযোগিতা দেবে রাজউক। পাশাপাশি ডিএনসিসিকে তিনটি পার্ক হস্তান্তর করবে রাজউক।

 

রাস্তা খোঁড়াখুঁড়িতে সমন্বয়ের জন্য অন্তত ছয় মাস আগে সিটি করপোরেশনকে জানানোর আদেশ দেন মেয়র। ওয়াসার কর্মপরিকল্পনা মোতাবেক সিটি করপোরেশনে এক মাস আগে পুলিশের ট্রাফিক বিভাগকে অবহিত করবে।

 

সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আব্দুর রাজ্জাক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এস এম সালেহ ভূঁইয়া উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৬/এফবি/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়