ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সচেতনতা বেড়েছে বরিশালের জেলেদের

জে. খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সচেতনতা বেড়েছে বরিশালের জেলেদের

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : গত দুই বছরের চেয়ে এবার আরো বেশি সচেতন হয়েছে বরিশালের জেলেরা। সরকারের আইন মেনেছে এখানকার ৯৯ ভাগ জেলে।

 

তাই গত দুই বছরের চেয়ে গেলো ২২ দিনে মা ইলিশ রক্ষার্থে সরকারের নিষেধাজ্ঞা সফল হয়েছে বলে দাবি করেছেন বরিশাল মৎস্য বিভাগীয় সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক।

 

এ বছর  ২২ দিনের (১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত) মা ইলিশ রক্ষার্থে সরকারের জারিকৃত নিষেধাজ্ঞায় জেলে আটক ও জরিমানা আদায়সহ ইলিশ ও অবৈধ জালের পরিমাণ ছিল কম। যার পরিমাণ ২০১৫ সালের ১৫ দিনের নিষেধাজ্ঞা ও ২০১৪ সালে ১১ দিনের নিষেধাজ্ঞায় ছিল আরো বেশি।

 

বরিশাল বিভাগীয় অধিদপ্তরের তথ্য মতে, মা ইলিশ রক্ষার্থে বতমান সরকারে নানামুখি পদক্ষেপে সচেতন হতে শুরু করেছে জেলেরা। তাই গত বছরের চেয়ে এ বছর ইলিশ প্রজনন সময়ে নিষেধাজ্ঞার মেয়াদ আরো ৭ দিন বৃদ্ধি করলেও, নিষেধাজ্ঞার সময় নদীতে জেলেদের বিচরণ তুলনামূলক কম দেখা গেছে।

 

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২২ দিনে বরিশাল বিভাগে মা ইলিশ রক্ষার্থে অভিযান পরিচালিত হয় ১৮৬০টি। এতে ২৭৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানে ৩৯৭৪ কেজি ইলিশ ও ২৯ লাখ ৭৭ হাজার ৯৪০ মিটার অবৈধ জাল উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া জালের মূল্য ৬ কোটি ৭৬ লাখ টাকা। অভিযানে মামলা হয়েছে ৩৬০টি। আর জরিমানা আদায় করা হয়েছে ১২ লাখ ১২ হাজার ৩৫০ টাকা।

 

বরিশাল বিভাগের মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানান, বরিশাল বিভাগে ২২ দিনের সরকারের নিধোজ্ঞা সফল হয়েছে। মৎস্য অধিদপ্তর, র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের যৌথ অভিযানে এ সফলতা এসেছে।

 

 

রাইজিংবিডি/বরিশাল/৩ নভেম্বর ২০১৬ / জে. খান স্বপন/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়