ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫০ বছর পূর্তিতে পল্লীমা সংসদের কর্মসূচি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ২৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫০ বছর পূর্তিতে পল্লীমা সংসদের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : ৫০ বছর পূর্তিতে সাত দিনের কর্মসূচি গ্রহণ করেছে পল্লীমা সংসদ। এছাড়াও বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।

 

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ উপলক্ষে সংবাদ সম্মেলন করে পল্লীমা সংসদ।

 

বিজয়ের মাসে সপ্তাহব্যাপী যেসব কার্যক্রম বাস্তবায়ন করবে- ২৫ ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠান ও বর্ণাঢ্য র‌্যালি। ২৬ ডিসেম্বর পল্লীমা বিদ্যাপীঠের শুভ উদ্বোধন। ২৭ ডিসেম্বর   প্রতিষ্ঠাবার্ষিকী। ২৮ ডিসেম্বর জাতীয় ক্রীড়া ব্যক্তিত্বদের সংবর্ধনা। ২৯ ডিসেম্বর রক্তদান কর্মসূচি, শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, ক্যান্সার প্রতিরোধে করণীয় শীর্ষক সেমিনার। ৩০ ডিসেম্বর   জাতীয় মহিলা ব্যক্তিত্বদের সংবর্ধনা। ৩১ ডিসেম্বর ‘পরিবেশ উন্নয়নে আমাদের ভাবনা’ শীর্ষক সেমিনার ও দিনব্যাপী বিজয় পরিবেশ উৎসব।

 

ক্রীড়া, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও সামাজিক উন্নয়নমূলক সংগঠন হিসেবে ১৯৬৭ সালের ২৭ ডিসেম্বর মু. হাফিজুর রহমান ময়নার নেতৃত্বে পল্লীমা সংসদ যাত্রা শুরু করে।

 

৫০ বছর পূর্তিতে ক্রীড়া, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও সামাজিক উন্নয়নমূলক বছরব্যাপী কার্যক্রমের ঘোষণা করে সংগঠনটি।

 

বছরব্যাপী হাতে নেওয়া কর্মসূচির মধ্যে রয়েছে-

পল্লীমা বিদ্যাপীঠ- পল্লীমা বিদ্যাপীঠ পল্লীমা সংসদের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে আগামী ২৭ ডিসেম্বর যাত্রা শুরু করবে। মূলত স্বল্প আয়ের মানুষ যাদের আকাঙ্ক্ষা থাকা সত্ত্বেও তাদের সন্তানদের উন্নত পরিবেশে পড়াশোনা করাতে পারছেন না সেসব মানুষের জন্য এ শিক্ষা কার্যক্রম চালু করা হচ্ছে।

 

পল্লীমা শিশুকল্যাণ সংস্থা- পল্লীমা সংসদের সদস্য ও সমাজের সকল স্তরের বিত্তবানদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে দেশের অসহায় ও দরিদ্র শিশুদের কল্যাণে প্রতিষ্ঠা করা হবে পল্লীমা শিশুকল্যাণ সংস্থা। দরিদ্র ও অসহায় শিশুদের চিকিৎসা ও শিক্ষা সহায়তার জন্য আগামী ২৭ ডিসেম্বর থেকে এই তহবিল তার কার্যক্রম শুরু করবে।

 

পল্লীমা স্বাস্থ্যসেবা- পল্লীমা স্বাস্থ্যসেবা বছরব্যাপী রক্তদান কর্মসূচি ছাড়াও বিভিন্ন সেমিনারের মাধ্যমে ক্যান্সারসহ অন্যান্য দূরারোগ্য ব্যাধির বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে।

 

পল্লীমা গ্রিন- পরিবেশ উন্নয়নে পল্লীমা গ্রিন প্রতি মাসে খিলগাঁও এলাকায় পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি স্কুলের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে।

 

পল্লীমা সংসদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ৫০ বছর উদযাপন কমিটি মু. হাফিজুর রহমান ময়নার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পল্লীমা সংসদের সভাপতি প্রকৌশলী এম হাফিজুর রহমান হাফিজ, সাধারণ সম্পাদক মু. লুতফর রহমান, প্রতিষ্ঠাতা সদস্য আসাদুর রহমান নাসিম, সহ-সভাপতি মোশাররফ হোসেন, পল্লীমা গ্রিনের সদস্য সচিব আনিসুল হোসেন তারেক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়