ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৭ দফা প্রস্তাব বিকল্প ধারার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ দফা প্রস্তাব বিকল্প ধারার

নিজস্ব প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে ৭ দফা প্রস্তাব দিয়েছে বিকল্প ধারা বাংলাদেশ।

সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকালে এসব প্রস্তাব দেয় দলটি।

সংলাপ শেষে বের হয়ে বঙ্গভবনের সামনে বিকল্প ধারার মহাসচিব অবসরপ্রাপ্ত মেজর আবদুল মান্নান জানান, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সাত দফা প্রস্তাব দেওয়া হয়েছে। বিকল্পধারার প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী রাষ্ট্রপতির কাছে এসব প্রস্তাব তুলে ধরেন।

আবদুল মান্নান বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে একটি সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। ওই প্রস্তাবে প্রধানমন্ত্রীর অধীনে পাঁচজন সরকার দলীয় সদস্য ও পাঁচজন বিরোধীদলীয় সদস্য নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন করার কথা বলা হয়েছিল। প্রধানমন্ত্রী প্রস্তাবিত ওই নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভায় বিরোধী দলকে স্বরাষ্ট্র ও সংস্থাপন (বর্তমানে জনপ্রশাসন) মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছিল। এটি একটি সুন্দর প্রস্তাব। ওই প্রস্তাব অনুযায়ী, সব বিরোধী দল নিয়ে নির্বাচনকালীন একটি জাতীয় সরকার গঠন করলে নির্বাচন নিরপেক্ষ হওয়ার সম্ভাবনা বাড়বে। একই সঙ্গে এই অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনাও বাড়বে।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশন গঠনের জন্য একটি আইন প্রণয়ন করার প্রস্তাব দেওয়া হয়েছে। নির্বাচনে পরাজিত প্রার্থী আপিল করলে ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য আইন প্রণয়নের প্রস্তাব দেওয়া হয়েছে।  

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিকল্প ধারার প্রতিনিধিদলে ছিলেন- দলের মহাসচিব অবসরপ্রাপ্ত মেজর আবদুল মান্নান, যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, কেন্দ্রীয় নেতা আবদুর রউফ মান্নান, মাহবুব আলী, অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদল, ড. কাজী কামাল, বেগ মাহতাব, ওয়াসিমুল ইসলাম, অ্যাডভোকেট খন্দকার জোবায়ের হোসেন, শিপ্রা রহীম, মাহফুজুর রহমান, ওবায়েদুর রহমান মৃধা, মহসিন চৌধুরী, বিএম নিজাম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়