ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এক মাস অবকাশে নিম্ন আদালত

এম এ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক মাস অবকাশে নিম্ন আদালত

নিজস্ব প্রতিবেদক : সারা দেশের জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালগুলোতে এক মাসের বাৎসরিক অবকাশ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে।

 

তবে সারা দেশের ম্যাজিস্ট্রেট আদালত এবং দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালতগুলো এই ছুটির আওতাবহির্ভূত থাকবে।

 

এদিকে অবকাশকালে ঢাকার ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রবীর কুমার রায়কে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের অবকাশকালীন জরুরি মামলাগুলো নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর, ১৪ থেকে ১৫ ডিসেম্বর, ২০ থেকে ২২ ডিসেম্বর এবং ২৮ থেকে ২৯ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

 

অন্যদিকে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জরুরি মামলা নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক হিসেবে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুহুল আমিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আগামী ৬ থেকে ৭ ডিসেম্বর, ১৩ থেকে ১৪ ডিসেম্বর, ২০ থেকে ২১ ডিসেম্বর এবং ২৭ থেকে ২৮ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

 

এদিকে ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত এবং দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালত বাৎসরিক ছুটির আওতাবহির্ভূত থাকায় ঢাকার এসব আদালতের কর্মকর্তা ও কর্মচারীরা ক্ষোভ প্রকাশ করেছেন। এসব আদালতের বিচারকরাও ক্ষুব্ধ বলে তারা জানিয়েছেন।

 

নাম প্রকাশে অনিচ্ছুক বিশেষ জজ ও দ্রুত বিচার ট্রাইব্যুনালে কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জানান, সবার জন্য অধিকার সমান হওয়া উচিত। সব কোর্টে ছুটি, আমরা কেন এর বাইরে। আর এই এক মাস কাজ করার জন্য সরকার তো আমাদের অতিরিক্ত টাকাও দেয় না। বিনোদন সবার দরকার। তাই বিশেষ জজ আদালত, দ্রুত বিচার ট্রাইব্যুনাল এবং ম্যাজিস্ট্রেট কোর্টকেও বাৎসরিক ছুটির আওতায় আনতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বর ২০১৬/এম এ খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়