ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধের এখনই সময়’

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ৩ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধের এখনই সময়’

ড. আতিউর রহমান

অর্থনৈতিক প্রতিবেদক : বিশেষ বিবেচনায় ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধ করার এখনই সময় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

 

তিনি বলেন, ‘বিগত কয়েক মাসে বিশেষ বিবেচনায় ৬০০/৭০০ প্রতিষ্ঠানের ঋণ পুনঃতফসিলে অনাপত্তি প্রদান করেছি। বর্তমানে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে এবং অর্থনীতিও সচল আছে। তাই বিশেষ বিবেচনায় ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধ করার এখনই সময়। ’

 

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সঙ্গে নিয়মিত সভায় গভর্নর এসব কথা বলেন। 

 

এ সময় বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং-১৫/২০১২ এর সব নির্দেশনা যথাযথভাবে মেনে গ্রাহকের ঋণ পুনঃতফসিলের আবেদন বিবেচনা করার জন্য ব্যাংকারদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

 

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য নির্বাচন কমিশনের ডাটাবেজ ব্যবহারের সুযোগ তৈরি হয়েছে বলেও জানান আতিউর রহমান।

 

তিনি আরো জানান, জনজীবনে আর্থিক সেবার প্রসার ঘটানোর লক্ষ্যে আর্থিক খাতের সেবা ও পণ্য জাতীয় পর্যায়ে তুলে ধরা; পণ্য ও সেবা সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বাড়ানো; জনগণের কাছে ব্যাংককে সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে উপস্থাপন, তরুণ ও যুবসমাজকে ব্যাংকমুখি করার প্রত্যয় নিয়ে দেশে প্রথমবারের মতো একটি জাতীয় ব্যাংকিং উৎসব আয়োজনের পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ উৎসবে অংশগ্রহণ করার জন্য ব্যাংকারদের প্রতি আহ্বান জানান গভর্নর।
ঝুঁকি নিয়ে আয় ও মুনাফা বাড়ানোর দিকে নজর না দিয়ে যথাযথ ঋণ নিয়মাচার মেনে চলতে ব্যাংকগুলোকে সতর্ক হতে বলেন আতিউর রহমান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়