ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘পোশাক শ্রমিকদের জন্য কেন্দ্রীয় তহবিল করা হয়েছে’

‌আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পোশাক শ্রমিকদের জন্য কেন্দ্রীয় তহবিল করা হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পে নিয়োজিত শ্রমিকদের জন্য কেন্দ্রীয় তহবিল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

 

বুধবার ইন্দোনেশিয়ার বালিতে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১৬তম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক সম্মেলনে তিনি এ তথ্য জানান।

 

গত ৬ ডিসেম্বর শুরু হয়েছে এ সম্মেলন। শেষ হবে ৯ ডিসেম্বর। সম্মেলনে এ অঞ্চলের ৩৫টি দেশের সরকার, শ্রমিক ও ব্যবসায়ী প্রতিনিধি অংশ নিচ্ছেন। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ও সচিবসহ বাংলাদেশের সরকারি, বেসরকারি খাতের ১০ জন প্রতিনিধি এ সম্মেলনে যোগ দিয়েছেন।

 

সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, আইএলওর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সম্মেলনে যোগদানকরী দেশগুলোর মধ্যে নিজেদের কার্যক্রমের মূল্যায়ন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ঠিক করার সময় এসেছে। দেশগুলোর মধ্যে কর্মকৌশল নির্ধারণে ফলপ্রসূ মতবিনিময়ের সুযোগ তৈরি হয়েছে।

 

তিনি আরো বলেন, আইএলওর ১৪তম সম্মেলনে পরবর্তী ১০ বছরকে শোভন কাজের দশক ঘোষণা করা হয়। এ দশকে বাংলাদেশের কর্মক্ষেত্র এবং শ্রমিকদের জীবনমানের অনেক উন্নতি হয়েছে।

 

মো. মুজিবুল হক বলেন, বিগত ২০১২-১৩ সালে তাজরিন এবং রানা প্লাজা দুর্ঘটনার পর কারখানার কর্মপরিবেশ উন্নয়নে, বিশেষ করে, শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক পদক্ষেপ নিয়েছে সরকার। সব তৈরি পেশাক কারখানা পরিদর্শন কার্যক্রমের আনা হয়েছে। সরকার শ্রমিকদের অধিকার রক্ষায় শ্রম আইন সংশোধন করেছে। ২০১৩ সালে জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলপত্রের আলোকে শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি বাস্তবায়ন করছে। অপ্রতিষ্ঠান খাতে নিয়োজিত শ্রমিকদের গুচ্ছ বিমার আওতায় আনা হয়েছে। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নীতিমালা প্রনয়ণ করা হয়েছে। নীতিমালার বাস্তবায়ন প্রক্রিয়াধীন। কারখানাগুলোর নিরাপত্তা রক্ষায় রিমোডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) গঠন করা হয়েছে। কারখানাগুলোতে নিরাপত্তা নিশ্চিতকরণ, শ্রমিকদের অধিকার রক্ষায় সামাজিক সংলাপ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

 

 

রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/৭ ডি‌সেম্বর ২০১৬/‌আসাদ/ হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়