ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘এমডিজির মতো এসডিজিও বাস্তবায়ন করা হবে’

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ১৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এমডিজির মতো এসডিজিও বাস্তবায়ন করা হবে’

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাও (এসডিজি) বাস্তবায়ন করা হবে।

 

সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে এক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন। আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস ও সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ‘বাস্তবায়ন ও চ্যালেঞ্জ : স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য-২০৩০ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা’ শীর্ষক  এ মতবিনিময় সভার আয়োজন করে।

 

ককাসের সদস্য ও ফিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরায়েজীর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি, নাজমুল হক প্রধান, কাজী রোজী, সেলিনা জাহান লিজা, নাভানা আকতার, বেগম কামরুন নাহার, আজিজুল হক আরজু ও সুপ্রর প্রতিনিধিরা।

 

রুস্তম আলী ফরায়েজী বলেন, ‘বাজেট প্রকিয়াটা আমাদের দীর্ঘদিন ধরে আমলাতান্ত্রিক পদ্ধতিতে একইভাবে চলছে। কয়েকটি কমিটির মাধ্যমে এটি প্রণয়ন করা হলেও তা যথেষ্ট নয়।

 

দেশের পিছিয়ে পড়া এলাকায় বাজেটে সমান অধিকার থাকা উচিত এমন আশাবাদ ব্যক্ত করে স্বতন্ত্র এ সংসদ সদস্য বলেন, আশা করছি অদূর ভবিষ্যতে বাজেট গণমুখী হবে। এ জন্য বাজেট প্রক্রিয়ায় সংশোধনী আনতে ভবিষ্যতে আমরা সচেতন থাকব।

 

তিনি ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব, একক প্রচেষ্টা এবং বিজ্ঞতায় এমডিজিতে অনেক সফলতা অর্জন করেছি। এসডিজিতেও আমরা সেই চ্যালেঞ্জ মোকাবিলা করতে চাই।

 

আগামী দিনে এসডিজি বাস্তবায়নে সুশাসন নিশ্চিত করা, দুর্নীতির অবসান ঘটানো, আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা, আইনের যথাযথ প্রয়োগ ঘটানোর মাধ্যমে সবাই নিজ নিজ জায়গায় দেশের স্বার্থে কাজ করলে তা বাস্তবায়ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করে সুপ্রর সাধারণ সম্পাদক আরিফুর রহমান।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৫/এনআর/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ