ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষা নকলমুক্ত হয়নি’

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষা নকলমুক্ত হয়নি’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

নিজস্ব প্রতিবেদক : স্কুল-কলেজ নকলমুক্ত হলেও মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলো এখনো নকলমুক্ত করা সম্ভব হয়নি বলে স্বীকার করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

তিনি বলেন, যারা এসব করছে, তাদের ধরা হচ্ছে। তারা পার পাচ্ছে না, সঙ্গে সঙ্গে বহিষ্কার করা হচ্ছে।

 

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘আসন্ন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা ব্যবস্থাপনা বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের করণীয় বিষয়ে ওয়ার্কশপ’এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাই বেকারত্ব দূর করার অন্যতম পথ। সাধারণ শিক্ষা নিয়ে বছরের পর বছর বেকার থাকার চেয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করা উত্তম।

 

দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে আগামী ১৬ জুন থেকে শুরু হতে যাওয়া ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পরীক্ষা শেষ হবে ২৫ জুলাই। এ পরীক্ষায় দেশের সরকারি-বেসরকারি ৪৫৬টি প্রতিষ্ঠানের ১ লাখ ৯৩ হাজার ৯১৮ শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ১ লাখ ৭২ হাজার ৫৮২ জন ছাত্র এবং ২১ হাজার ৩৩৬ জন ছাত্রী।

 

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, মো. হেলাল উদ্দিন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী ও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বক্তৃতা করেন। কর্মশালায় দেশের সরকারি-বেসরকারি ২৫৮টি পরীক্ষা কেন্দ্রের কেন্দ্রসচিব উপস্থিত ছিলেন।

 

প্রতি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট, প্রতি উপজেলায় কারিগরি স্কুল, বিশ্বমানের টেকনিক্যাল শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন, প্রতি বিভাগে মহিলা পলিটেকনিক স্থাপন, চারটি ল্যান্ড সার্ভে কলেজ, তিনটি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের কাজ চলছে। পলিটেকনিকগুলোতে নতুন আরো এক লাখ শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে বিদ্যমান পলিটেকনিকগুলোর অবকাঠামোগত সংস্কার, নতুন ২৩টি বিশ্বমানের পলিটেকনিক স্থাপনসহ নতুন ১২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমানে এখাতে পাঁচটি প্রকল্প চালু আছে। এ বছর দেশের ৪৯টি পলিটেকনিক ও ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অতিরিক্ত ২৫ হাজার ৫০০ শিক্ষার্থী ভর্তির উদ্যোগ নেওয়া হয়েছে।

 

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা সম্পূর্ণভাবে প্রয়োগমূখী বাস্তবভিত্তিক শিক্ষা। শুধু সার্টিফিকেট অর্জন করে এক্ষেত্রে কোনা লাভ হবে না। সাধারণ শিক্ষার মতো এক্ষেত্রেও শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।

 

তিনি আরো বলেন, বোর্ড কর্তৃক প্রশ্নপত্র প্রণয়ন, সংরক্ষণ ও সরবরাহ, ট্রেজারি থেকে প্রশ্নপত্র নেওয়া ও খোলা, পরীক্ষাগ্রহণসহ সব স্তরে সতর্কতার সঙ্গে নিয়মকানুন পালন করা এবং পরীক্ষা চলাকালে বিধিবদ্ধ সব নির্দেশনা যথাযথভাবে মানতে হবে। ব্যত্যয় ঘটলে শাস্তি।

 

সভাপতির বক্তৃতায় শিক্ষাসচিব সোহরাব হোসাইন বলেন, খুব শিগগিরই এমন সময় আসছে, যখন কারিগরিই হবে প্রধান শিক্ষা। তার জন্য আমাদেরকে এখন থেকেই প্রস্তুত হতে হবে।

 

মানসম্পন্ন পরীক্ষা গ্রহণের নির্দেশনা দিয়ে শিক্ষাসচিব বলেন, গুণগত মানসম্পন্ন পরীক্ষার সুনামের কারণে দেশে-বিদেশে যেকোনো জায়গায় আমাদের সনদপ্রাপ্তরা অগ্রাধিকারভিত্তিতে চাকরি পাবে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৬/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়