ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ক্ষমতায় নেই বলে মামলা চলছে’

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ৫ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ক্ষমতায় নেই বলে মামলা চলছে’

বিএনপি

নিজস্ব প্রতিবেদক : গ্যাটকো দুর্নীতি মামলায় দলের চেয়ারপারসন খালেদা জিয়ার দুই আবেদন খারিজ করে দেওয়ার পর বিএনপি বলছে, বিচারকরা সরকারের প্রভাবমুক্ত হয়ে কাজ করতে পারছেন না।

 

বিএনপির দাবি, দেশে সবার জন্য সমানভাবে আইনের প্রয়োগ হচ্ছে না, বরং ক্ষমতাসীন ও বিরোধী দলের জন্য দুই ধরনের আইন চলছে। সেজন্য ক্ষমতায় আছেন বলেই শেখ হাসিনার নামে নাইকো, গ্যাটকো দুর্নীতির মামলা স্থগিত হয়েছে। আর ক্ষমতায় নেই বলে খালেদা জিয়ার নামে মামলা চলছে।

 

বুুধবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গ্যাটকো দুর্নীতি মামলা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

 

প্রসঙ্গত, গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতা নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুই আবেদন খারিজ করে স্থগিতাদেশ তুলে নিয়েছে হাইকোর্ট। এই রায়ের অনুলিপি পাওয়ার দুই মাসের মধ্যে প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

 

জরুরি অবস্থার সময় দুর্নীতি দমন কমিশনের করা এই মামলা চ্যালেঞ্জ করে খালেদার আবেদনে সাত বছর আগে স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। সে সময় জারি করা রুল খারিজ করেই বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের বেঞ্চ বুধবার এই রায় দেন।

 

এর ফলে খালেদার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার বিচার চলতে আর কোনো বাধা থাকল না বলে আইনজীবীরা জানিয়েছেন।

 

এর প্রতিক্রিয়া জানতে চাইলে সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র রিপন বলেন, দেশে আইন এক যাত্রায় দুইভাবে চলছে, যেন একই ¯্রােতে দুই মোহনা। আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য এক ধরনের আইন, বিএনপির নেতাকর্মীদের জন্য আরেক ধরনের আইন। সেজন্য ক্ষমতায় আছেন বলেই শেখ হাসিনার নামে নাইকো, গ্যাটকো দুর্নীতির মামলা স্থগিত হয়েছে। আর ক্ষমতায় নাই বলে খালেদা জিয়ার নামে মামলা চলছে। কিন্তু আইন সবার জন্য সমান হওয়া উচিত ছিলো।

 

তিনি বলেন, বিশেষ ট্রাইব্যুনালে এরশাদের (জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ) নামে একাধিক মামলা চললেও তা ঝুলে আছে। অথচ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলাগুলো দ্রুত চালানো হচ্ছে। সপ্তাহের পর সপ্তাহ তারিখ দেওয়া হচ্ছে। আইন ঠিকমতো চলছে না। কারও জন্য ধীরগতিতে আর কারো জন্য দ্রুত।

 

বিচারকরা সরকারের প্রভাবমুক্ত হয়ে কাজ করতে পারছেন না মন্তব্য করে বিএনপির এই মুখপাত্র বলেন, মাননীয় প্রধান বিচারপতির এস কে সিনহার কথায় আশান্বিত হতে চাই। তিনি আইনের শাসন প্রতিষ্ঠার কথা বলেন। তাঁর কথায় আশা করতে চাই, দেশে সবার জন্য এক ধরনের বিচার ব্যবস্থা কায়েম হবে। বিচারকরা তাদের প্রাজ্ঞতা ও ন্যায়পরায়ণতার মাধ্যমে বিচারিক কার্যক্রম পরিচালনা করবেন।

 

সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে আসাদুল হাবিব দুলু, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ,শাম্মী আকতার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ আগষ্ট ২০১৫/রেজা/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়