ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘গৃহকর্মী নির্যাতন বন্ধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন’

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ২৭ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গৃহকর্মী নির্যাতন বন্ধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন’

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু

নিজস্ব প্রতিবেদক : দেশে আইন অনেক রয়েছে। গৃহকর্মী নির্যাতন বন্ধেও আইন করবো আমরা। কিন্তু গৃহকর্মী নির্যাতন বন্ধে আগে আমাদের মানসিকতার পরিবর্তন দরকার।

 

মানসিকতার পরিবর্তন না হলে গৃহকর্মী নির্যাতন বন্ধ হবে না বলে মন্তব্য করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

 

বুধবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে আন্তর্জাতিক গৃহকর্মী দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত নারী গৃহকর্মী উন্নয়ন প্রকল্পের মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

 

নারী মৈত্রী ও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় নারী গৃহকর্মী উন্নয়ন প্রকল্প এ মতবিনিময় সভার আয়োজন করে।

 

চুন্নু বলেন, যে মানুষেরা নিজেদের বাবা-মায়েদের সঙ্গে ভাল ব্যবহার করে না। তারা কি ভাবে গৃহকর্মীদের সঙ্গে ভাল ব্যবহার করবে। আর বেশিরভাগ ভদ্রলোক নামধারী, শিক্ষিত মানুষেরাই গৃহকর্মীদের নির্যাতন করে। তাই গৃহকর্মী নির্যাতন বন্ধে প্রথম প্রয়োজন মানসিকতার পরিবর্তন।

 

তিনি বলেন, ভাল কাজ সহজে করা যায় না। সব ভাল কাজে কেউ না কেউ বাঁধা দেয়। কারন তাতে কিছু স্বার্থনেস্বী মহলের বাক্তিদের সুবিধা নষ্ট হয়ে যায়। তবে আপনাদের (গৃহকর্মীদের) জন্য খুব শিগ্রই গৃহশ্রমিক নীতিমালা বাস্তবায়ন করা হবে আমি কথা দিচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের জন্য নীতিমালা তৈরি এবং তা বাস্তবায়নের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে।

   

এ সময় তিনি গৃহকর্মীদের উদ্দেশে বলেন, আপনাদের কাছেও আমার অনুরোধ রইল আপনারা যে বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করবেন, সেখানে সবসময় সৎ থাকবেন। কিছু গৃহকর্মীর বিভিন্ন চুরি, ডাকাতি, খুনের সঙ্গে জড়িত।  এদের বিরুদ্ধে আপনারা সচেতন হবেন। এ রকম কাউকে আপনাদের সন্দেহ হলে পুলিশকে জানাবেন।

 

মতবিনিময় সভায় বক্তারা বলেন, বাংলাদেশে গৃহকর্মের সঙ্গে জড়িত শ্রমিকদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সেই অনুপাতে তাদের মজুরি নির্ধারণ ও অন্যান্য অধিকার সুরক্ষায় এই জনগোষ্ঠি শ্রমিক হিসেবে স্বীকৃতি পাচ্ছে না। এর পাশাপাশি প্রতিনিয়তই গ্রহকর্মীরা নানা ধরনের নির্যাতনের শিকার হচ্ছে।

 

বক্তারা আরও বলেন, গৃহকর্মীদের মানবাধিকার নিশ্চিতকরণে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা-২০১৪ প্রণয়নের মাধ্যমে বাংলাদেশকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া যাবে। তাই যত দ্রুত সম্ভব এ আইন প্রণয়ন ও বাস্তবায়নের অনুরোধ জানাচ্ছি আমরা।

 

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আনাম, ইন্সটিটিউট অব লেবার স্টাডিসের (বিলস) সহকারী নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার সারোয়াত বিনতে ইসলাম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৫/নাসির/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়