ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘ছাত্রসংসদ কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে’

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ১১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ছাত্রসংসদ কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে’

সংসদ প্রতিবেদক : গঠনমূলক ছাত্ররাজনীতির ধারা বজায় রাখার জন্য দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রসংসদ কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে সংসদে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

বৃহস্পতিবার বিকেলে দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য সফিকুল ইসলাম শিমুলের (নাটোর-২) প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

 

শিক্ষামন্ত্রী বলেন, ছাত্ররাজনীতি গণতন্ত্র চর্চার সূতিকাগার। বাংলাদেশের ইতিহাসে ছাত্ররাজনীতির  গৌরবোজ্জ্বল ভূমিকা আছে। এখান থেকেই আত্মপ্রকাশ করেছেন শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে ৭১ এর স্বাধীনতা অর্জন এবং পরবর্তীতে স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্রের বিজয় অর্জনে দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাত্রসমাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

 

গঠনমূলক ছাত্ররাজনীতি অবশ্যই সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ সৃষ্টিতে সহায়ক, উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অতীতে যেমন ছাত্রসংসদ কার্যকর ছিল, তেমনি বর্তমানেও বেশকিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রসংসদ আছে। দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে গঠনমূলক ছাত্ররাজনীতির ধারা বজায় রাখার জন্য ছাত্রসংসদ কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

 

মহাসড়কের পাশের প্রাথমিক বিদ্যালয়ে সীমানা প্রাচীর আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনীয়তার ভিত্তিতে ছাত্রছাত্রীদের নিরাপত্তার স্বার্থে সীমানা প্রাচীর নির্মাণ করার পরিকল্পনা আছে। এ বিষয়ে মাঠ পর্যায়ে কার্যক্রম চলমান আছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২৯১৬/এনআর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়