ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘জীববৈচিত্র্য ও উপকূলীয় সম্পদ নিয়ে গবেষণা জোরদার করতে হবে’

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২৫ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জীববৈচিত্র্য ও উপকূলীয় সম্পদ নিয়ে গবেষণা জোরদার করতে হবে’

খুলনা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ জীববৈচিত্র্য ও উপকূলের মূল্যবান সম্পদ নিয়ে গবেষণা করতে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

বুধবার বেলা ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির ভাষণে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেন, ‘খুলনা অঞ্চলে রয়েছে জীববৈচিত্র্যে সমৃদ্ধ সুন্দরবন ও সামুদ্রিক সম্পদ সমৃদ্ধ বিশাল উপকূল। মেধাবী শিক্ষার্থীদের গবেষণার উপযুক্ত পরিবেশ ও সুযোগ করে দিতে পারলে দেশ উপকৃত হবে। গবেষণার ফল লাইব্রেরিতে বন্দি না রেখে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে। গবেষণা যাতে আন্তর্জাতিক মানের, জীবনমুখী ও মানবকল্যাণে নিবেদিত হয়, সেদিকে নজর দিতে হবে।’

 

রাষ্ট্রপতি আরো বলেন, ‘নবীণ গ্রাজুয়েটরা দেশের সম্পদ। তাদের কাছে জাতির অনেক প্রত্যাশা। সে প্রত্যাশা পূরণে তাদের অর্জিত জ্ঞান, মেধা ও সৃজনশীলতাকে জাতির বৃহত্তর কল্যাণে নিয়োজিত করতে হবে। শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান, মেধা ও মনন দিয়ে দেশমাতৃকার কল্যাণে কাজ করতে পারলে সে ঋণ কিছুটা শোধ হবে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত ও সমৃদ্ধ করাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্য অর্জনে নবীণ গ্রাজুয়েটরা অবদান রাখবে, জাতি তা প্রত্যাশা করে। উচ্চ শিক্ষা ও গবেষণা ওতপ্রোতভাবে জড়িত। একটি সফল গবেষণার মাধ্যমে অর্জিত জ্ঞান মানবজাতির অশেষ কল্যাণ বয়ে আনতে পারে। এমনকি বিশ্ব রাজনীতি, ভূ-অর্থনীতি, বিশ্ব বাণিজ্য, আঞ্চলিক বা দেশীয় আর্থসামাজিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

 

সমাবর্তন বক্তা ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকউজ্জামান বিশ্ববিদ্যালয়ের অর্জনসহ গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে বক্তব্য রাখেন।

 

উল্লেখ্য, ২০১১ থেকে ২০১৫ সালের ৩১ আগস্ট পর্যন্ত চূড়ান্ত ফল পাওয়া প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী পঞ্চম সমাবর্তনে সনদপত্র পেয়েছেন।

 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ১৫ জনকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন আইটি (পিজিডিআইটি) ও ১ জনকে পিএইচডি ডিগ্রি প্রদানসহ বিভিন্ন অনুষদের পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফল লাভকারী ১৪ জনকে স্বর্ণপদক দেন।

 

 

রাইজিংবিডি/খুলনা/২৫ নভেম্বর ২০১৫/মুহাম্মদ নূরুজ্জামান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়