ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ধারা অনুযায়ী পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা হবে’

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ধারা অনুযায়ী পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা হবে’

সংসদ প্রতিবেদক : পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানে শান্তি চুক্তি করা হয়েছে। এ চুক্তির যেসব ধারা বাস্তবায়ন হয়নি, তার পুরোপুরি বাস্তবায়ন করা হবে।

 

বুধবার বিকেলে জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য উষাতন তালুকদারের (রাঙ্গামাটি) সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

তিনি বলেন, ভূমি কমিশনকে আরো একটু সহযোগিতা করা প্রয়োজন। আঞ্চলিক পরিষদ এবং জেলা পরিষদসহ সকলে যদি সহযোগিতা করে তবে দ্রুত এ কমিশন কার্যকর করতে পারব।
পার্বত্য শান্তি চুক্তি করার বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এ চুক্তি করার সময় আমরা কোন বিদেশী শক্তির কাউকে সম্পৃক্ত করি নাই। কারণ আমরা এই সমস্যাটা একটি রাজনৈতিক সমস্যা হিসেবে দেখেছি।

 

প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রামের মানুষের একটি নিজস্ব স্বতন্ত্রবোধ আছে। এই স্বতন্ত্র বোধের কথা চিন্তা করে পার্বত্য শান্তি চুক্তির যে ধারাগুলো এখনো বাস্তবায়িত হয় নাই সেগুলোও আমরা বাস্তবায়ন করব।

 

একই সাংসদের সম্পূরক প্রশ্নের আগে লিখিত প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, আজ ১০ ফেব্রুয়ারি, পার্বত্য চট্টগ্রামের জন্য একটি ঐতিহাসিক দিন। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর শান্তি চুক্তি স্বাক্ষরিত হবার পর ১৯৯৮ সালের এই দিনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির শর্তানুসারে শান্তিবাহিনীর সদস্যরা খাগড়াছড়িতে আওয়ামী লীগ সরকারের কাছে অস্ত্র সমর্পণ করে। যার ফলে দীর্ঘ রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটে।

 

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম ছিল এক অশান্ত জনপদ। কিন্তু দুঃখের বিষয় ১৯৭৫ থেকে ১৯৯৬ পর্যন্ত সরকারগুলো তাদের ভ্রান্তনীতির কারণে এবং আন্তরিকতার অভাবে কার্যকরী ভূমিকা রাখতে পারেনি।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৬/এনআর/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়