ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নজরুলকে দেশে আনা বঙ্গবন্ধুর দূরদর্শী সিদ্ধান্ত’

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৭ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নজরুলকে দেশে আনা বঙ্গবন্ধুর দূরদর্শী সিদ্ধান্ত’

নিজস্ব প্রতিবেদক : জাতীয় কবি নজরুল ইসলামকে বাংলাদেশে ফিরিয়ে আনা বঙ্গবন্ধুর অত্যন্ত দূরদর্শী সিদ্ধান্ত ছিল বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

রাজধানীর জাতীয় জাদুঘরে শনিবার সন্ধ্যায় নজরুল পুরস্কার ২০১৫ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নজরুল পুরস্কার ২০১৫ পেয়েছেন খ্যাতিমান নজরুল সঙ্গীত শিল্পী সাদিয়া আফরিন মল্লিক ও গবেষণায় অধ্যাপক আবু হেনা আব্দুল আউয়াল।

 

নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতীয় কবি নজরুল ইসলামকে এ দেশে এনেছিলেন। এটা অত্যন্ত দূরদর্শী সিদ্ধান্ত ছিল।

 

তিনি বলেন, নজরুল ইসলামের জীবনের কর্ম সময় ছিল মাত্র ২২ বছর। কিন্তু এ সময় তিনি বিরাট কর্মযজ্ঞ রেখে গেছেন। সকলকে তা ধারণ করতে হবে।

 

অনুষ্ঠানের বিশেষ অতিথি কবি নজরুলের নাতনী ও নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সদস্য খিল খিল কাজী বলেন, ‘বঙ্গবন্ধুর কারণেই আমরা নজরুল পরিবার এই দেশে এসেছিলাম।’ 

 

তিনি বলেন, ‘নজরুল সাম্যের কথা বলেছেন, কখনোই তিনি ধর্মীয় উগ্রবাদ প্রশ্রয় দেননি। আজ ধর্মীয় উগ্রতা বেড়েই চলেছে। এই অবস্থায় নজরুলকে আরো বেশি  প্রয়োজন। তার আদর্শকে ভালোবাসতে হবে, তার চেতনাকে ধারণ করতে হবে। তার সৃষ্টিকে ইংরেজিসহ বিভিন্ন ভাষায় ছড়িয়ে দিতে হবে। তার যে অসমাপ্ত কাজ রয়ে গেছে তা দ্রুত শেষ করতে হবে।’

 

সভাপতির বক্তব্যে নজরুল গবেষক প্রফেসর রফিকুল ইসলাম বলেন, ‘নজরুল আমাদের জাতীয় কবি। তার গান বিকৃত করা যাবে না। নজরুলের গানে কারো সুর দেওয়ার অধিকার নেই। কেউ যদি নজরুলের গান বিকৃত কিংবা সুর দেয় তাহলে আমরা আদালতে যাব। ওই সব দুর্বৃত্তদের বিরদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

 

পুরস্কারপ্রাপ্ত নজরুল সঙ্গীত শিল্পী সাদিয়া আফরিন মল্লিক প্রতিক্রিয়ায় বলেন, ‘নজরুল বিরাট সাধক ছিলেন। এটা জানানোর দায়িত্ব আপনার আমার সবার। আজকের পুরস্কার সেই সাধকের আর্শিবাদ হিসাবে মাথা পেতে নিচ্ছি।’ 

 

পুরস্কারপ্রাপ্ত শিল্পী সাদিয়া আফরিন ১৯৭৪ সালে ছায়ানটের স্বর্ণপদক ও ১৯৬৯ সালে প্রেসিডেন্ট পদক পান।

 

আর গবেষণায় পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবু হেনা বহুদিন থেকে নজরুল ইসলামের বিভিন্ন দিক নিয়ে নিবিড় গবেষণা করেছেন। এ পর্যন্ত তার ১৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক সচিব বেগম আকতারী মমতাজ, আইএফআইসি ব্যাংকের এমডি শাহ আলম সারোয়ার প্রমুখ।

 

কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালের ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কাজী ফকির আহমদ এবং জাহেদা খাতুনের ষষ্ঠ সন্তান।

 

১৯৪২ সালে অসুস্থ হয়ে নজরুল ইসলাম বাকশক্তি হারিয়ে ফেলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেষ্টায় ভারত সরকারের অনুমতিক্রমে ১৯৭২ সালের ২৪ মে তাকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসা হয়। ১৯৭৬ সালে তার স্বাস্থ্যের অবনতি শুরু হয় এবং ওই বছরের ২৯ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৬/এম এ রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়