ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মানবতাবিরোধীদের সম্পত্তির বিষয়ে আইনি প্রক্রিয়ার চিন্তা

নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ৭ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবতাবিরোধীদের সম্পত্তির বিষয়ে আইনি প্রক্রিয়ার চিন্তা

সচিবালয় প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তির বিষয়ে আইনি প্রক্রিয়া গ্রহণের চিন্তাভাবনা করছে সরকার।

 

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

মন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচারে যাদের ফাঁসি কার্যকর হয়েছে, যারা দণ্ডপ্রাপ্ত হয়েছেন, তাদের সম্পত্তির বিষয়ে জনগণের একটা দাবি উঠেছে। সেই দাবিটা পূরণে সরকার আইনি প্রক্রিয়া গ্রহণে চিন্তাভাবনা করছে। এজন্য হয়ত বর্তমান আইন সংশোধন করা যেতে পারে অথবা নতুন আইন করতে হবে। তবে নতুন আইন করাই শ্রেয়। কারণ, যাদের ফাঁসি কার্যকর হয়েছে তাদের সম্পত্তির বিষয়ে আদালত নতুন করে সিদ্ধান্ত দিতে পারবেন না।  আইনিভাবে তার সুযোগও নেই। তা ছাড়া মুসলিম আইন অনুযায়ী, তাদের সম্পত্তির মালিক উত্তরাধিকারীরা হয়েছেন। নতুন আইন হলে তাদের কাছ থেকে সম্পত্তি ফিরিয়ে নেওয়া যাবে।

 

আইনমন্ত্রী বলেন, একটি ফেইজে যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে। এখন সম্পত্তির বিষয়ে দাবি উঠেছে। জনগণের যে দাবি, সেই দাবি সম্পত্তির ব্যবস্থা নেওয়া। আমরা আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে সেই ব্যবস্থা নেব।

 

‘ইতিহাস দেখেছে, যারা যুদ্ধপরাধ করেছে এই সরকার তাদের আইনি প্রক্রিয়ায় বিচার করেছে। কাঠগড়ায় দাঁড় করিয়ে আদালতে তাদের বক্তব্য শোনার ও বলার সুযোগ দিয়ে বিচার সমাপ্ত হয়েছে’ বলেন মন্ত্রী।

 

আনিসুল হক বলেন, আজ জনগণের যে দাবি, সেই ক্ষেত্রে আমি স্মরণ করি শহীদ জননী জাহানারা ইমামকে, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদকে, সাবেক প্রতিমন্ত্রী বর্তমান খাদ্যমন্ত্রী কামরুল ইসলামকে। তাদের নিরলস চেষ্টায় এই ট্রাইব্যুনাল গঠন হয়েছিল। আর আজকে বিচার সমাপ্ত হচ্ছে।

 

মন্ত্রী বলেন, এদের (মানবতাবিরোধী) সম্পত্তির ব্যাপারে জনগণের দাবি উঠেছে। আমার জনগণের সরকার। শেখ হাসিনা সব সময় বলে এসেছেন তার একটাই উদ্দেশ্য- বাংলাদেশকে একটা মর্যাদার আসনে বসানো এবং বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটানো। আমরা আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়ার জন্য চিন্তাভাবনা শুরু করেছি। খুব তাড়াতাড়ি হবে নাকি দেরিতে হবে আমি তা বলব না। আইন করেই ব্যবস্থা নেওয়া হবে। কারণ, আমরা জনগণের কাছে দায়বদ্ধ। তবে আমি এটা পরিষ্কার করে দিতে চাই, যেকোনো ব্যবস্থাই হোক আইনি প্রক্রিয়ার মাধ্যমে হবে, এর বাইরে নয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৬/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়