ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুক্তি পাচ্ছে দিতির অসম্পূর্ণ সিনেমা

আমিনুল ই শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪১, ৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তি পাচ্ছে দিতির অসম্পূর্ণ সিনেমা

পারভীন সুলতানা দিতি

রাহাত সাইফুল : ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা পারভীন সুলতানা দিতি। গত বছর ২০ মার্চ না ফেরার দেশে চলে গেছেন তিনি। মৃত্যুর আগে ‘ধূমকেতু’ শিরোনামের একটি সিনেমায় অভিনয় করেন এই অভিনেত্রী। কিন্তু এ সিনেমার কাজ বাকী থাকতেই পৃথিবীর মায়া ত্যাগ করেন দিতি।

 

শফিক হাসান পরিচালিত এ সিনেমায় তিনি মায়ের চরিত্রে অভিনয় করেন। তার মৃত্যুর পর সিক্যুয়েন্সের কিছুটা পরিবর্তন করে অসমাপ্ত কাজটুকু শেষ করেন নির্মাতা। তবে দিতির ডাবিং করেছেন অন্য এক শিল্পী। আগামী ৯ ডিসেম্বর সিনেমাটি সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে।  

 

এ প্রসঙ্গে শফিক হাসান রাইজিংবিডিকে বলেন, ‘‘ধূমকেতু’ সিনেমায় দিতি আপা মায়ের চরিত্রে অভিনয় করেছেন। তার অংশের কাজ প্রায় শেষ করেছিলেন। কিছু কাজ বাকী ছিল এমন সময় ক্যানসারে আক্রান্ত হন। তারপর দিতি আপার সুস্থতার জন্য অপেক্ষাও করেছি। কিন্তু শেষ পর্যন্ত তিনি চলেই গেলেন। তারপর সিক্যুয়েন্সের কিছুটা পরিবর্তন করে নির্মাণ কাজ শেষ করেছি।’

 

এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়ক শাকিব খান ও চিত্রনায়িকা পরীমনি।

 

মুন্নি প্রোডাকশনের ব্যানারে ত্রিভুজ প্রেমের কাহিনি নির্ভর সিনেমাটিতে শাকিব-পরী ছাড়াও অভিনয় করেছেন  তানহা, রেবেকা, অমিত হাসান ও আলিরাজসহ অনেকে।

 

একটি আইটেম গানসহ সিনেমাটিতে মোট ৭টি গান রয়েছে। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন, আহমেদ হুমায়ুন।  কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, কিশোর, খেয়া, পিংকি, জোজো (ভারত)।  সিনেমার চিত্রনাট্য, কাহিনি ও সংলাপ লিখেছেন মুনির রেজা।

 

২০১৪ সালের জুন মাসে শাকিব খানের পুবাইলের বাড়িতে শুভ মহরতের মাধ্যমে সিনেমার শুটিং শুরু হয়। তারপর দেশের বিভিন্ন লোকেশনে দৃশ্যাধারণের কাজ হয়।

 

মস্তিষ্কে ক্যান্সার আক্রান্ত হওয়ায় গত বছরের ২৫ জুলাই থেকে ভারতের চেন্নাইয়ের মাদ্রাজ ইনস্টিটিউট অব অর্থোপেডিকস অ্যান্ড ট্রমাটোলজি (এমআইওটি) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এরএর ২০ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন দিতি। নারায়নগঞ্জের সোনারগাঁও দিতির পৈতৃক বাড়িতে তাকে সমাহিত করা হয়।

 

নারায়ণগঞ্জের মেয়ে দিতি ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে অভিষেক হয়। তার অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র  ‘আমিই ওস্তাদ’।

 

সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ চলচ্চিত্রে অভিনয় করে দিতি প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। জীবদ্দশায় প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে কাজ করেন দিতি। পাশাপাশি অসংখ্য একক নাটক, টেলিফিল্ম ও ধারাবাহিক নাটকে অভিনয় করেন তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৬/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়