ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বিমানে অভ্যন্তরীণে লোকসান, আন্তর্জাতিকে লাভবান’

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিমানে অভ্যন্তরীণে লোকসান, আন্তর্জাতিকে লাভবান’

ফাইল ফটো

সংসদ প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২০১৪-২০১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে ১১ কোটি ৩৯ লাখ টাকা লোকসান করেছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইটে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ করেছে।

 

বুধবার বিকেলে দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের দ্বিতীয় কার্র্যদিবসে রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

 

মন্ত্রীর দেওয়া তথ্যানুসারে, ২০১৪-২০১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে বিমানের লোকসানের পরিমাণ ১১ কোটি ৩৯ লাখ টাকা। এর আগে ২০১৩-২০১৪ অর্থবছরে ৮৬ লাখ টাকা ও ২০১২-২০১৩ অর্থবছরে ২ কোটি ৮০ লাখ টাকা লোকসান হয়।

 

তিনি আরো জানান, ২০১৪-২০১৫ অর্থবছরে আন্তর্জাতিক ফ্লাইটে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ হয়েছে। অপরদিকে ২০১৩-২০১৪ অর্থবছরে ১৯৮ কোটি ৮০ লাখ ও ২০১২-২০১৩ অর্থবছরে ২৮৫ কোটি ৬৩ লাখ টাকা লোকসান হয়।

 

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সরকারের সময়োপযোগী উদ্যোগ ও নানামুখী পরিকল্পনার ফলে দেশের পর্যটন শিল্প থেকে বৈদেশিক মুদ্রা অর্জনের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০১৪ সালে এ খাত থেকে ১ হাজার ২২৭ কোটি ৩০ লাখ টাকা আয় হয়েছে।

 

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘সোনা চোরাচালান রোধে বিমান দুবাই এয়ারপোর্টে কোনো সেল গঠন করা হচ্ছে না। তবে ওই বিমানবন্দরে যাত্রী এবং উড়োজাহাজের নিরাপত্তা তল্লাশি চালানো এবং অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে EK Security Group কে নিয়োগ দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৫/এনআর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়