ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মূল্যবোধ জাগ্রত করলে সামাজিক পুঁজির বিকাশ সম্ভব’

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ২৮ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মূল্যবোধ জাগ্রত করলে সামাজিক পুঁজির বিকাশ সম্ভব’

নিজস্ব প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, সামাজিক পুঁজি বিকাশ বা লালনের জন্য কোনো বাড়তি অর্থ ব্যয় করতে হয় না। শুধু মানবিক মূল্যবোধ জাগ্রত করতে পারলেই সামাজিক পুঁজির বিকাশ সম্ভব।

 

সামাজিক পুঁজি গঠন করতে না পারলে অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন ব্যাহত হবে বলে মনে করেন তিনি।

 

শনিবার রাজধানীর ডেইলি স্টার ভবনের এস মাহমুদ সেমিনার হলে দ্য হাঙ্গার প্রজেক্ট ও দ্য ডাইভারসিটি সেন্টার আয়োজিত ‘সামাজিক সম্প্রীতি প্রতিষ্ঠায় করণীয়’ শীর্ষক এ গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, স্বল্প আয়তনের দেশে যে পরিমাণ মানুষ বসবাস করে, এখানে পারস্পরিক সম্প্রীতি ছাড়া টিকে থাকা অসম্ভব। সম্প্রীতির বন্ধন মজবুত করতে রাজনৈতিক পরিবর্তন দরকার, উল্লেখ করে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমালোচনা থাকবে, তবে সেটা যেন গালাগালি না হয়। গালাগালি বন্ধ করে একে অপরের প্রতি শ্রদ্ধা রেখে কথা বললে রাজনৈতিক উত্তাপ কমে যাবে।

 

এ সময় বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বর্তমানে সারা পৃথিবীতে রাজনৈতিক যে পরিস্থিতি বিরাজ করছে, তার মধ্যে আমরা ভালো থাকার আশা করতে পারি। তুলনামূলকভাবে বাংলাদেশে বিশ্বের যেকোনো স্থানের চেয়ে শান্তি ও স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

 

এ সময় হাঙ্গার প্রজেক্টের দেশব্যপী সম্প্রতি রক্ষায় গৃহীত বিভিন্ন কর্মসূচির সুফল তুলে ধরেন সংগঠনটির গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার।

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী ফরিদা আক্তার, হামিদা হোসেন, আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, ইয়াং গ্লোবাল লিডার লুৎফে সিদ্দিকী প্রমুখ।


 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ নভেম্বর ২০১৫/নিয়াজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়