ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ফিরে এসে স্মিথের ডাবল সেঞ্চুরি

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩০, ৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিরে এসে স্মিথের ডাবল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক : স্টিভেন স্মিথের ব্যাটে রান উৎসব চলছেই। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ফিরে করেছেন দারুণ এক ডাবল সেঞ্চুরি। তাতে অস্ট্রেলিয়ার রান পাহাড়ে চাপা পড়েছে ইংল্যান্ড।

অ্যাশেজের চতুর্থ টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ঘোষণা করেছে ৮ উইকেটে ৪৯৭ রানে। দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ২৩ রান। এখনো ৪৭৪ রানে পিছিয়ে আছে তারা।

বল টেম্পারিং কেলেঙ্কারির নিষেধাজ্ঞা কাটিয়ে অ্যাশেজ দিয়েই ১৬ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেছিলেন স্মিথ। এজবাস্টনে প্রত্যাবর্তনের টেস্টেই করেন জোড়া সেঞ্চুরি। লর্ডসে পরের টেস্টে এক ইনিংস খেলতে পেরে করেন ৯২ রান। জোফরা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত না পেলে হয়তো সেঞ্চুরিই করে ফেলতেন!

ওই আঘাতের কারণে তিনি খেলতে পারেননি হেডিংলিতে তৃতীয় টেস্টে। ওল্ড ট্র্যাফোর্ডে ফিরে এসেই খেললেন ২১১ রানের অসাধারণ এক ইনিংস। টেস্টে এটি তার তৃতীয় ডাবল সেঞ্চুরি, তিনটিই ইংল্যান্ডের বিপক্ষে।

এ বছরের আগস্ট পর্যন্ত স্মিথ কোনো টেস্ট খেলতে পারেননি। অথচ ৫৮৯ রান নিয়ে ২০১৯ সালের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তিনিই।

ম্যানচেস্টারে বৃহস্পতিবার স্মিথ ব্যাটিং শুরু করেছিলেন ৬০ রান নিয়ে। দিনের শুরুতেই ট্রাভিস হেডকে (১৯) ফিরিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। বেশিক্ষণ টিকতে পারেননি ম্যাথু ওয়েডও (১৬)।

ষষ্ঠ উইকেটে অধিনায়ক টিম পেইনের সঙ্গে স্মিথ গড়েন এই সিরিজের সর্বোচ্চ ১৪৫ রানের জুটি। এই জুটির পথেই স্মিথ তুলে নেন ২৬তম টেস্ট সেঞ্চুরি। চা বিরতির পর প্রথম বলে পেইনকে (৫৮) ফিরিয়ে জুটি ভাঙেন ক্রেইগ ওভারটন।

এরপর দ্রুত ফিরেছেন প্যাট কামিন্স। অষ্টম উইকেটে মিচেল স্টার্কের সঙ্গে ৫১ রানের জুটি গড়ার পথে স্মিথ পূর্ণ করেন ডাবল সেঞ্চুরি। যদিও তিনি আউট হতে পারতেন ১১৮ রানেই। জ্যাক লিচের বলে ক্যাচ দিয়েছিলেন স্লিপে বেন স্টোকসের হাতে। কিন্তু সেটিতে ওভারস্টেপিং করেছিলেন লিচ, নো বলের কল্যাণে বেঁচে যান স্মিথ।

সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক সুযোগটা কাজে লাগান দারুণভাবেই। রুটের বলে আউট হওয়ার আগে ৩১৯ বলে ২৪ চার ও ২ ছক্কায় সাজান ২১১ রানের ইনিংসটি।

এই টেস্টেই ফেরা স্টার্ক আক্রমণাত্মক ব্যাটিংয়ে তুলে নেন ফিফটি। নবম উইকেটে নাথান লায়নকে সঙ্গে নিয়ে তিনি যোগ করেন ৫৯ রান। এরপরই ইনিংস ঘোষণা করেন পেইন। স্টার্ক ৫৪ ও লায়ন ২৬ রানে অপরাজিত ছিলেন।

ইংল্যান্ড ব্যাটিং করেছে দিনের শেষ ১০ ওভার। এর মাঝেই সপ্তম ওভারে কামিন্সের বলে শর্ট লেগে ওয়েডের দারুণ এক ক্যাচে ফেরেন ওপেনিংয়ে উঠে আসা জো ডেনলি। ররি বার্নস ১৫ ও নাইটওয়াচম্যান হিসেবে নামা ওভারটন ৩ রানে অপরাজিত আছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়