Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

ভরা মৌসুমেও ইলিশের দাম চড়া

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:৩৮, ১৫ সেপ্টেম্বর ২০২১
ভরা মৌসুমেও ইলিশের দাম চড়া

ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশের দেখা মিলছে লক্ষ্মীপুরের মেঘনা পাড়ের মৎস্য আড়ৎগুলোতে। ভরা মৌসুমেও ইলিশের দাম চড়া। হাটগুলোতে কেজি প্রতি দাম হাঁকানো হচ্ছে ১৩শ থেকে ১৫শ টাকা পর্যন্ত। বড় ইলিশ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৫০০ টাকায় । আবার এক কেজি ওজনের ইলিশের দাম হাঁকা হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকা। আর সাড়ে ৪শ থেকে ৫শ গ্রামের ইলিশ ৬০০ থেকে ৭০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে লক্ষ্মীপুর শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় ইলিশ মাছ কিনতে এসেছেন ইব্রাহীম মোল্লা।  তিনি জেলা শহরের চকবাজার এলাকার ব্যবসায়ী।  এ ক্রেতা বলেন, ইলিশ মাছের দাম অনেক বেশি। মাছের দাম এত বাড়ালে তো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা বাইরে চলে যাবে।

পৌর এলাকার বাসিন্দা মোহাম্মদ হোসেন ইলিশ কিনতে এসেছেন শহরের উত্তর স্টেশনের অস্থায়ী মাছ বাজারে। কিন্তু মাছের দাম শুনে খালি হাতে ফিরে গেছেন। তিনি বলেন, বাজারে ইলিশ আছে, কিন্তু দাম মধ্যবিত্তের নাগালের বাইরে।

মাছ ব্যবসায়ী মো. হারুন বলেন, গেল বছরের চেয়ে এবার নদী এবং সাগরে ইলিশ মাছ কম ধরা পড়ছে। বেশি দাম দিয়ে আমাদেরকে ঘাট থেকে মাছ কিনে আনতে হয়। তাই খুচরা বাজারেও দাম বেশি।

রামগতির আজাদনগরের ট্রলার মালিক মো. জসিম উদ্দিন জানান, ৬ থেকে ৭ দিন পর তার ট্রলার সাগর থেকে মাছ শিকার শেষে উপকূলে আসে। ট্রলারে ২০ জন মাছ ধরতে যান। ট্রলারের জ্বালানি এবং জেলেদের খাওয়া বাবদ খরচ হয়েছে দেড় লাখ টাকার মতো। জেলেরা যে মাছ ধরেছেন সেগুলো তিন লাখ টাকায় বিক্রি করেছি। তিনি জানান, সাগরে ইলিশ কম পাওয়া যাচ্ছে। তাই ঘাটে বেশি দামে মাছ বিক্রি করতে পেরেছি।  

রামগতির বিবিরহাট এলাকার জেলে জয়নাল বলেন, সাগর বা নদীতে মাছ বেশি ধরা পড়লে বাজারে দামও কম থাকে। তবে ইলিশ যত বেশি ধরা পড়ে, জেলেদের মনে তত আনন্দ হয়। 

লক্ষ্মীপুর মজু চৌধুরীর হাট মাছ ঘাটের দাদন ব্যবসায়ী বাবুল মেম্বার বলেন, সাগরে কিছু মাছ ধরা পড়লেও নদীর জেলেরা আশানুরুপ মাছ পাচ্ছেন না। মেঘনার মাছের আকার ছোট হলেও দাম বেশি।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, নাব্যতা সংকটের কারণে সাগরের মাছগুলো মেঘনায় কম আসছে। সাগরে প্রচুর ইলিশ মাছ রয়েছে।  এ বছর মেঘনায় মাছ কম ধরা পড়ায় ভরা মৌসুমেও ইলিশের দাম একটু বেশি।

লিটন/সুমি

সর্বশেষ

পাঠকপ্রিয়