RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৪ জমাদিউস সানি ১৪৪২

শিশু খাদ্যে ভেজাল, গ্রেপ্তার ৫

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৪, ১৩ জানুয়ারি ২০২১  
শিশু খাদ্যে ভেজাল, গ্রেপ্তার ৫

রাজধানীর চকবাজার থানাধীন কামালবাগ এলাকায় ফ্যাক্টরি ও শিশু খাদ্য উৎপাদনে নিষিদ্ধ কেমিক্যাল ব্যবহার করায় চার প্রতিষ্ঠানের মালিক-কর্মচারীসহ পাঁচ জনকে গ্রেপ্তার করেছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১৩ জানুয়ারি) দুপুর ১২টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চলে অভিযান। অভিযানে নেতৃত্ব দিয়েছেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই ও র‍্যাব-৩।

গ্রেপ্তাকৃতরা হলেন- সুভেল লজেন্স ফ্যাক্টরির মালিক মো. সোহেল বেপারী ও কারিগর জাহের দফাদার। কবির ফুড ফ্যাক্টরির কারিগর ইয়াসিন। আবির ফুড ফ্যাক্টরির কারিগর আব্দুস সালাম এবং শহীদ ফুড ফ্যাক্টরির মালিক শহীদ। 

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, ‘শিশুদের চকলেটসহ নানা ধরনের খাদ্যপণ্যে অবৈধভাবে কারখানার ক্ষতিকর রং, হাইড্রোজ ও মোম দিয়ে খাদ্য তৈরি করা হচ্ছে। এ ধরনের উপাদানের তৈরি খাদ্য শিশুদের পেটে গেলে কিডনি ও লিভার ড্যামেজ হয়ে যায়। তাই সবাইকে সচেতন হতে হবে।’

র‌্যাব-৩ জানায়, চকলেট তৈরির ফ্যাক্টরি ও খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানে কিছু অসাধু ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর উপায়ে ভেজাল চকলেট ও বিভিন্ন ভেজাল শিশু খাদ্য উৎপাদন করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে এই অভিযান চালানো হয়। 

১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে দোষী সাব্যস্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ বিপুল পরিমাণ চকলেট এবং শিশুখাদ্য জব্দ করা হয় বলে জানায় র‌্যাব।

এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে চকবাজার থানায় বিশেষ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব-৩।

ঢাকা/সাইফুল/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়