ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ না করতে ডিসিদের প্রতি নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ২৪ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৯:১৯, ২৪ জানুয়ারি ২০২৩
অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ না করতে ডিসিদের প্রতি নির্দেশনা

অপ্রয়োজনীয় অবকাঠামো যাতে নির্মাণ করা না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে সরকার। এ বিষয়ে কঠোরভাবে নজরদারি করতেও বলা হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের প্রথম দিনে জেলা প্রশাসকদের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে এ নির্দেশনা দেওয়া হয়।

অধিবেশন শেষে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান বলেন, অনেক জায়েগায় দেখা যায়, ব্রিজ আছে সংযোগ সেতু নেই। আবার ব্রিজ-কালভার্ট এমন জায়গায় হয়, যেখানে জনবসতি নেই। এসব বিষয়ে ডিসিরা প্রশ্ন তুলেছেন। অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না। আর যাতে এ ধরনের অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা না হয়, সেজন‌্য ডিসিদের সতর্ক থাকতে বলা হয়েছে।

ব্যয় সংকোচনের বিষয়ে জেলা প্রশাসকদের কোনো ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে কি না, জানতে চাইলে মশিউর রহমান বলেন, ব্যয় সংকোচনের বিষয়ে সরকারি আদেশ আছে। তারা সেটাই অনুসরণ করছেন।

বরিশাল ও নরসিংদীতে ইকোনমিক জোন করার জন‌্য ডিসিরা প্রস্তাব দিয়েছেন বলেও জানান তিনি।

বৈঠকে সরকারি চাকরিজীবীদের সন্তানের জন্য ‘শিক্ষা সহায়ক ভাতা’ যুগোপযোগীকরণ, ১৯ জেলা পর্যায়ে রাজস্ব আদায় সম্পর্কিত সমন্বয় কমিটি গঠন, কৃষিঋণ বিতরণ কার্যক্রম মনিটরিংয়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, দুর্যোগ/ক্রান্তিকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন নিশ্চিতকরণ, মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্প যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পরিবীক্ষণ জোরদারকরণ, যেসব উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেই, সেসব সকল উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপনের বিষয়ে আলোচনা হয়।

মঙ্গলবার সকালে তিন দিনব‌্যাপী ‘ডিসি সম্মেলন-২০২৩’  উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্যঅধিবেশন অনুষ্ঠিত হয়।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়